ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গবেষণার পর ইসলাম গ্রহণ করলেন জবি শিক্ষিকা

জবি প্রতিনিধি
🕐 ৩:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২১

গবেষণার পর ইসলাম গ্রহণ করলেন জবি শিক্ষিকা

ইসলামের নানা দিক পড়াশোনা করে ২৯ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক রিতু কুন্ডু। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে তিনি তার ইসলাম ধর্ম গ্রহনের দীর্ঘ ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, সুদীর্ঘ ২৯ বছর আমি বিবেক দিয়ে নানা জিনিস অবজারবেশন করেছি। ২৯ বছর আমি নানা ধর্মগ্রন্থ পড়েছি। জাপানেও এ বিষয়ে পড়াশোনা করি। ২৯ বছর পড় এসে আমি কুরানের বাংলা অনুবাদ পড়েছি। বেশ কিছু হাদিস পড়েছি। মনে নানা প্রশ্ন জাগলে নিজেকে প্রশ্ন করেছি আল্লাহ আমাকে সাহায্য করেছেন বুঝতে। কখনো স্বপ্নেও দেখেছি জানি না এটা সবাই বিশ্বাস করবে কি না। আমার ২৯ বছরের বিবেক বুদ্ধিকে কাজে লাগিয়ে ১ মাস পড়েছি ও ১৬ দিনে ইসলাম গ্রহন করেছি। ইসলাম গ্রহনের পর কখনো নামাজ ছুটে যায়নি আমার। পর্দার বিধান মেনে চলেছি।

তিনি আরও বলেন, একদিন আমার খুব কষ্টের একটা কথা একজনের সামনে বলছিলাম। বলতে বলতে সে উঠে কথার মাঝখানে চলে গেলো। সেদিন আমার খুব মন খারাপ হল। অফিস থেকে বাসায় গিয়ে হাদিসের বই পড়ছিলাম। একটি হাদিস সামনে এলো, যে নবী করিম (স:) এর এরকম একটি ঘটনা ছিল যে তিনি বসেছিলেন একজন এসে সমস্ত কথা বললেন এবং সে চলে যাওয়ার পর নবী করিম (স:) সেখান থেকে উঠলেন। বর্নণাটা ছিল এরকম তোমার কাছে কেউ কোন কথা বলতে আসলে কথা পুরোটা না শুনে উঠে যেও না। আমার তখন ভাবনায় এলো যে, যে মানুষটা ১৫০০ বছর আগে আমার এই ছোট একটা অনুভূতির খবর রেখে গেছে তাকে আমি মানবোনা কেন?

জানা গেছে, ২০১৭ সালের ১৬ মার্চ তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। রিতু কুন্ডু নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও নীলফামারী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের লোকপ্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০১৩ সালে তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ পান। ২০১৭ সাল থেকে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে অধ্যাপনা করছেন।

 
Electronic Paper