জবি বিএনসিসি ক্যাডেটদের পদোন্নতি, দায়িত্ব হস্তান্তর

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

জবি বিএনসিসি ক্যাডেটদের পদোন্নতি, দায়িত্ব হস্তান্তর

জবি প্রতিনিধি ৬:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

print
জবি বিএনসিসি ক্যাডেটদের পদোন্নতি, দায়িত্ব হস্তান্তর

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কন্টিনজেন্টের ১০ জন ক্যাডেট ল্যান্স কর্পোরাল থেকে ‘কর্পোরাল’ এবং ১৯ জন ক্যাডেট থেকে 'ল্যান্স কর্পোরাল' পদমর্যদা লাভ করেছেন।

বুধবার সকাল সাড়ে ১০টার সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ও কোম্পানি কমান্ডার পিইউও আতিয়ার রহমান ভাষা শহীদ রফিক ভবন চত্বরে নব পদমর্যাদাপ্রাপ্ত ক্যাডেট কর্পোরাল এবং ল্যান্স কর্পোরাল র‌্যাঙ্ক ব্যাচ পড়িয়ে দেন।

এ সময় নতুন ক্যাডেট ইনচার্জ হিসেবে সার্জেন্ট সোহেল রানাকে দায়িত্ব দেওয়া হয় এবং ১৭তম বিদায়ী ক্যাডেটদের ক্রেস্ট প্রদান করা হয়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিএনসিসি স্বাধীনতার শুরু থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। বিএনসিসি দেশের কাজে সব সময় পাশে থেকে আমাদের সহযোগিতা করে। এই বিএনসিসি দেশ গঠন ও দেশের কল্যাণে কাজ করে যাবে এবং তাদের সুশৃঙ্খল প্রশিক্ষণ ও দক্ষ জনসমষ্টি দ্বারা আমরা উপকৃত হবো। এসময় তিনি বিএনসিসি অগ্রগতি ও উত্তর উত্তর সাফল্য কামনা করেন।

কোম্পানি কমান্ডার ও অফিসার ইনচার্জ পিইউও আতিয়ার রহমান বলেন, দেশ ও জাতির ক্রান্তিকালে সেবা প্রদানের জন্য প্রস্তুত থাকা, দুর্যোগ মোকাবিলা, সশস্ত্র বাহিনীর সহায়ক শক্তি হিসেবে কাজ করা এবং সরকার অর্পিত অন্য যেকোনো দায়িত্ব পালন করা। বিএনসিসিসহ শিক্ষা কার্যক্রম সব সময় একজন শিক্ষার্থীর ওপর ইতিবাচক প্রভাব ফেলে। কারণ, স্বেচ্ছাসেবার মানসিকতাই একজন ক্যাডেটের সবচেয়ে বড় শক্তি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল, বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ ও হিসাব) ড. কাজী মো. নাসির উদ্দীনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা এবং ২ বিএনসিসি ব্যাটালিয়ন আলফা কোম্পানির সিইউও মো. মামুন শেখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের যাত্রা শুরু হয় ১৯৫৫ সাল থেকে। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি ‘২ রমনা ব্যাটালিয়ন হেডকোয়ার্টার’ এর অধীনে রয়েছে। এতে ৬টি প্লাটুন রয়েছে, যার মধ্যে ৩টি ছেলেদের ও ৩টি মেয়েদের। প্রত্যেক প্লাটুনে ৩৩ জন করে ক্যাডেট আছে।