জবি শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে তৈরী হচ্ছে সাইকেল স্ট্যান্ড

ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

জবি শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে তৈরী হচ্ছে সাইকেল স্ট্যান্ড

জবি প্রতিনিধি ৪:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২১

print
জবি শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে তৈরী হচ্ছে সাইকেল স্ট্যান্ড

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের বড় দুর্ভোগের নাম হলো সাইকেল চুড়ি। সাইকেল রাখার জন্য কোনো নিদিষ্ট জায়গা বা স্ট্যান্ড ছিলো না জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় সাইকেল রাখতো। শিক্ষার্থীদের জন্য বানানো হবে সাইকেল স্ট্যান্ড।

বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের সাথে এক আলাপচারিতায় এসব তথ্য জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল।

শিক্ষার্থীরা বিগত বছর ধরে সাইকেল চুড়িজনিত সমস্যা নিয়মিত দুর্ভোগ পোহাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশাসনের কাছে দাবি ছিলো সাইকেলের জন্য নিদিষ্ট কোনো স্থান ঠিক করে দেওয়া। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য আবাসন ব্যবস্থার সুযোগ না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের আশেপাশে থেকে আসা-যাওয়ার সুবিধার জন্য শিক্ষার্থীরা সাইকেল ব্যবহার করে থাকে।

এ বিষয়ে বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রিয়াদ বলেন, সাইকেল স্ট্যান্ড জবি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরত্বপূর্ণ। এটি শিক্ষার্থীদের জন্য নতুন সংযোজন হবে বলে আশা করছি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, সাইকেল স্যান্ডের ব্যাপারে ছাত্রদের যে সাইকেল মাঝে মাঝে হারিয়ে যায় বা বিভিন্ন জায়গায় সাইকেল গুলো যে এলোমেলো ভাবে রাখে এটা সমস্যা। সাইকেল হারিয়ে যাওয়া দুঃখজনক। একজন ছাত্র অনেক কষ্ট করে একটি সাইকেল কিনে থাকেন। এই জন্য আমরা দুইটা জায়গায় সাইকেল স্ট্যান্ড করার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছি। একটি হলো বজলুর রশীদ মিলায়াতনের পাশে ও আরেকটা সাইন্স ফ্যাকাল্টির কর্নারে।

তিনি আরও বলেন, এই বিষয়ে ইঞ্জিনিয়ার ডিভিশন অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সাইকেল স্ট্যান্ড যে আদলে রয়েছে যেটা আমাদের জন্য বেস্ট হয় এবং আমাদের জন্য আরও সুন্দর হয় ওই রকম ভাবে করবে এবং সেই ভাবে কাজ শুরু করে দিয়েছে।