ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বইমেলা হচ্ছে চূড়ান্ত হয়নি তারিখ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৩৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

বইমেলা হচ্ছে চূড়ান্ত হয়নি তারিখ

করোনা মহামারীর কারণে পিছিয়ে যাওয়া চলতি বছরের অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি নয়, সরাসরিই হবে। তবে সেই তারিখ এখনো চূড়ান্ত হয়নি। আগামী ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ অথবা ১৭ মার্চ থেকে বইমেলা শুরু করতে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠানো হবে। গতকাল রোববার বাংলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ তথ্য জানান। বাংলা একাডেমি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

কে এম খালিদ বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বা টিকা দেওয়া শুরু হলে আমরা কীভাবে দ্রুত সময়ে বইমেলা শুরু করতে পারি, সেই প্রস্তুতি নেওয়ার জন্য এ বৈঠক ছিল। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বইমেলা সরাসরি হবে, ভার্চুয়াল বইমেলা নয়। তবে সময়টা আমরা এখনো নির্ধারণ করতে পারিনি।

তিনি বলেন, ১ ফেব্রুয়ারি থেকেই বইমেলা শুরু করার ভাবনা তাদের ছিল, কিন্তু বাস্তবতা বিবেচনায় তা সম্ভব হচ্ছে না। আমরা প্রধানমন্ত্রী বরাবর একটি ওপেন প্রস্তাব পাঠাব; ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ, ১৭ মার্চ থেকে বইমেলা শুরু করা যায় কিনা। কেননা ১২ এপ্রিল থেকে রোজা শুরু হয়ে যাবে। রোজার আগেই আমরা বইমেলা শেষ করতে চাই।

২০ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু করা সম্ভব কি না- সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে এলে বা ভ্যাকসিন চলে এলে ওই সময়ে বইমেলা শুরু করা সম্ভব। যদিও একটু কঠিন হবে। করোনা নিয়ন্ত্রণে না এলে মেলা নিয়ে অনিশ্চয়তাও রয়েছে। এখনো অনিশ্চয়তার মধ্যেই আছি আমরা। তবে করোনা খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। আমরা আশাবাদী, শিগগিরই এটা আরও নিয়ন্ত্রণে আসবে। তখন আমরা স্বাস্থ্যবিধি মেনে বইমেলার আয়োজনের চেষ্টা করব।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, সম্ভাব্য তিনটি তারিখের সঙ্গে আমরা একমত। এখন ২০ ফেব্রুয়ারি শুরু করা যায় কিনা, সেটা নির্ভর করে প্রধানমন্ত্রীর সম্মতির উপরে। বইমেলার সঙ্গে বাংলা একাডেমি, সংস্কৃতির মন্ত্রণালয় ও প্রকাশকরা জড়িত থাকলেও এ বছর অন্য মন্ত্রণালয়গুলোও বিশেষভাবে যুক্ত হয়ে আছে।

 
Electronic Paper