ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাধ্যমিকে ভর্তি শুরু

অনলাইনে লটারির উদ্বোধন, আবেদন ৫৭৪৯২৯ শিক্ষার্থীর, শূন্য আসন ৭৭১৪০টি, নাম না এলে বেসরকারিতে ভর্তি

ফাহিয়ান হামিম
🕐 ১০:৫১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১

মাধ্যমিকে ভর্তি শুরু

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ভর্তির লটারি কার্যক্রম উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে লটারি কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে গত বছরের মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। স্কুলগুলোতে যেহেতু বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি সেহেতু সরকারিভাবে আমরা এ বছর লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছি। এ প্রক্রিয়ায় বেসরকারি স্কুলগুলো এবং সম্প্রতি জাতীয়করণ করা অনেক স্কুল স্থানীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে ভর্তির কাজ লটারির মাধ্যমে সম্পন্ন করছে।

তিনি বলেন, ৩৯০টি সরকারি স্কুলে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদন করেছে। এর মধ্যে ৭৭ হাজার ১৪০টি আসন শূন্য রয়েছে। ডিজিটাল লটারির মাধ্যমে তাদের ভর্তি নির্বাচন করা হবে। এ প্রক্রিয়ায় সব স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। এ ডিজিটাল লটারির সার্বিক কারিগরি সহায়তার কাজ করেছে টেলিটক বাংলাদেশ এবং টেলিটকের সফটওয়্যারের যথার্থতা যাচাই-বাছাই করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

যেভাবে জানা যাবে মাধ্যমিকে ভর্তি লটারির ফল
সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির লটারির ফলাফল প্রকাশ করা হয়েছে। গতকাল সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভর্তির ডিজিটাল লটারির উদ্বোধন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে রাজধানীর আজিমপুর গালর্স স্কুল এন্ড কলেজের ষষ্ঠ শ্রেণির ছাত্রী রাদিয়া আনহু তানহাকে দিয়ে আনুষ্ঠানিকভাবে লটারির কার্যক্রম শুরু করা হয়। অনুষ্ঠানে শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বক্তব্য দেন। এবার দেশের ৩৯০টি সরকারি স্কুলে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদনকারী শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। এসব স্কুলে মোট আসন আছে ৭৭ হাজার ১৪০টি। সে হিসাবে প্রতি আসনের জন্য গড়ে ৭ শিক্ষার্থী লড়েছে।

লটারিতে নাম না আসলে বেসরকারি স্কুলে ভর্তি
এ বছর ডিজিটাল লটারিতে যেসব শিক্ষার্থীর নাম আসবে না তাদের বেসরকারি স্কুলে ভর্তি হতে হবে বলে জানিয়েছেন মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. গোলাম ফারুক। গতকাল মাতৃভাষা ইনস্টিটিউটে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ভর্তি লটারির উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

যেভাবে জানা যাবে ফল
লটারি শেষ হওয়ার পর প্রতিষ্ঠানপ্রধান, অভিভাবকরা টেলিটকের ওয়েবসাইট(https://gsa.teletalk.com.bd/) থেকে নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন। প্রতিষ্ঠানপ্রধানরা ফল ডাউনলোড করে জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতিকে ইমেইল করবেন। একই সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে জানাতে হবে।

যেভাবে ভর্তি

নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সভা ডাকতে হবে। আর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা করতে হবে। ভর্তি লটারির বিস্তারিত প্রক্রিয়া জানিয়ে মাঠপর্যায়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। এবারও স্কুলগুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি করা হবে। ভর্তি আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পেরেছে।

বিভাগভিত্তিক আবেদনের সংখ্যা
ঢাকা বিভাগে ১ লাখ ৬৭ হাজার ৬১০টি, বরিশালে ১৬ হাজার ২৮৭টি, চট্টগ্রামে ১ লাখ ৩৩ হাজার ৫৫৮টি, রাজশাহীতে ৭০ হাজার ৮১২, খুলনায় ৪৩ হাজার ৫০৬টি, রংপুরে ৬৯ হাজার ৫২৩টি, সিলেটে ২৪ হাজার ৫৭৩ এবং ময়মনসিংহে ৪৯ হাজার ৬০টি আবেদন রয়েছে।

শ্রেণিভিত্তিক আবেদন
প্রথম শ্রেণিতে ৪২ হাজার ৩৭২টি, দ্বিতীয় শ্রেণিতে ১২ হাজার ৬৮৫টি, তৃতীয় শ্রেণিতে ১ লাখ ৪৮ হাজার ১৯৪টি, চতুর্থ শ্রেণিতে ২২ হাজার ৯৬৮টি, পঞ্চম শ্রেণিতে ৩৬ হাজার ৭৩৪টি, ষষ্ঠ শ্রেণিতে ২ লাখ ৪৩ হাজার ৫১৬টি, সপ্তম শ্রেণিতে ১১ হাজার ৫৩১টি, অষ্টম শ্রেণিতে ২১ হাজার ৩৯৩টি এবং নবম শ্রেণিতে ৩৫ হাজার ৫৩৬টি আবেদন রয়েছে।

 
Electronic Paper