ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাঠ কর্মকর্তাদের ক্ষমতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২০

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দাফতরিক কাজে হয়রানি কমাতে ক্ষমতা বিকেন্দ্রীকরণ হচ্ছে। মাঠ কর্মকর্তাদের ক্ষমতা বাড়িয়ে তাদের মাধ্যমে শিক্ষকদের সব কাজ নিষ্পত্তি করা হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। দ্রুত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত বিভিন্ন কাজের জন্য শিক্ষকদের রাজধানীতে অধিদফতরে আসতে হয়। এতে শিক্ষকদের সময় অপচয়, আর্থিক ব্যয় ও পাঠদানে বিঘ্ন ঘটে। অধিদফতর সচিবালয়সহ বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ির কারণে শিক্ষকদের কাজের দীর্ঘসূত্রতা সৃষ্টি হয়। এতে তাদের ডকুমেন্ট সাবমিট পদোন্নতিসহ নানা কাজের জটিলতা তৈরি হয় এবং শিক্ষকরা নানাভাবে হয়রানির শিকার হন। কার মাধ্যমে হয়রানি হচ্ছেন তা শনাক্ত করা সম্ভব হয় না।

প্রাথমিক শিক্ষা অধিদফতর বলছে, শিক্ষকদের হয়রানি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষকদের বিভিন্ন কার্যক্রমের জন্য কষ্ট করে তাদের ঢাকায় আসতে হবে না। নিজ জেলা থেকেই তাদের সব কার্যক্রম সম্পন্ন করতে পারবেন এবং তাদের সব ধরনের সমস্যা সমাধান করতে পারবেন।

আর এক্ষেত্রে প্রশাসনিক ক্ষমতা বাড়ানো হচ্ছে জেলা কর্মকর্তাদের। জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও বিভাগীয় পরিচালকের কার্যালয়ের মাধ্যমে শিক্ষকদের কার্যক্রমে সহযোগিতা করা হবে। শিক্ষকদের বদলি, উচ্চতর স্কেল, পিতৃত্বকালীন, মাতৃত্বকালীন নানা ছুটিসহ প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত সব কিছু ডিপিইও ও বিভাগীয় পরিচালক নিষ্পত্তি করবেন। আগের মতো তাদের ঢাকায় এসে বিভিন্ন দফতর ও কর্মকর্তার কাছে হয়রানি শিকার হতে হবে না।

অধিদফতর সূত্রে জানা গেছে, খুব শিগগির এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে। আর এতে শিক্ষকদের কাজের গতি বাড়বে। শিক্ষার্থীদের পড়াশোনার বিঘ্ন ঘটবে না। নিয়ম অনুযায়ী মাঠ কর্মকর্তাদের মাধ্যমিক শিক্ষকদের সব বিষয় নিষ্পত্তি করার কথা থাকলেও এতদিন তা অধিদফতরের মাধ্যমে সম্পন্ন করা হতো। এটি পরিবর্তন করে আবারও মাঠ প্রশাসনে ক্ষমতা বিকেন্দ্রীকরণ করা হচ্ছে।

 
Electronic Paper