ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘ওম্যান’ শব্দের সংজ্ঞায় পরিবর্তন আনলো অক্সফোর্ড ডিকশনারি

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০

‘ওম্যান’ শব্দের সংজ্ঞায় পরিবর্তন আনলো অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি। ৮ নভেম্বর, রোববার দ্য ইনডিপেনডেন্ট অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

‘ওম্যান’ শব্দের সংজ্ঞা-প্রতিশব্দে যৌনতা, বৈষম্যমূলক ও অপমানসূচক শব্দ ব্যবহার করা হয়েছে—এমন বিস্তর অভিযোগের মুখে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি তাদের সবশেষ সংস্করণে এই সংজ্ঞায় পরিবর্তন আনলো।

‘ওম্যান’ শব্দের সংজ্ঞা-প্রতিশব্দের বিষয়ে আপত্তি জানিয়ে গত বছর মারিয়া বিট্রিস জিওভানার্দি নামের এক নারী অনলাইন পিটিশন চালু করেন। পিটিশনে অক্সফোর্ড ডিকশনারির ‘ওম্যান’ সংজ্ঞা-প্রতিশব্দে ব্যবহৃত আপত্তিকর শব্দ বাদ দেওয়ার দাবি তোলা হয়। পিটিশনে ৩৪ হাজারের বেশি মানুষ স্বাক্ষর করেন বলে জানা যায়।

সমালোচনার মুখে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ডিকশনারির ‘ওম্যান’ শব্দের সংজ্ঞা-প্রতিশব্দে পরিবর্তন আনে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের এক মুখপাত্র জানান, ব্যাপক পর্যালোচনার পর এই পরিবর্তন বাস্তবায়ন করা হয়েছে।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির হালনাগাদ সংজ্ঞায় বলা হয়েছে, ‘ওম্যান’ বা একজন নারী একজনের স্ত্রী, বান্ধবী বা নারী প্রেমিকা হতে পারে। নারীর আগের সংজ্ঞায় বলা হয়েছিল, একজন পুরুষের স্ত্রী, বান্ধবী বা প্রেমিকা।

‘ওম্যান’ শব্দের ইংরেজি প্রতিশব্দে আগে বেশ কিছু যৌনতা, বৈষম্যমূলক ও অপমানসূচক শব্দ ছিল। হালনাগাদ সংস্করণে তার কয়েকটি বাদ দেওয়া হয়েছে।

লন্ডনভিত্তিক যোগাযোগ ও মার্কেটিং বিশেষজ্ঞ মারিয়া বিট্রিস তার প্রতিক্রিয়ায় বলেন, এই পরিবর্তনে তিনি ৮৫ শতাংশ খুশি। বাকি যে আপত্তিকর শব্দ আছে, তা বাদ দেওয়ার দাবি জানান তিনি।

 
Electronic Paper