ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২০ অগ্রহায়ণ ১৪২৭

ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

নিজস্ব প্রতিবেদক ৩:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২০

print
ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা সশরীরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনলাইন মাধ্যম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পাশাপাশি ভর্তি পরীক্ষার নম্বর বিভাজনেও বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে।

২০ অক্টোবর, মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে উপস্থিতির বিষয়ে সিদ্ধান্ত এবং কেন্দ্র ও নম্বরের বিষয়ে আলোচনা হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্তের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আমাদের ডিনস কমিটির সভায় আমরা রিটেন পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ পরীক্ষাটি ১০০ নম্বরের হবে। এসএসসি ও এইচএসসি দুটোতে থাকবে টোয়েন্টি পার্সেন্ট। ৮০ মধ্যে দিতে হবে ৩০ এমসিকিউ এবং রিটেন ৫০‌।

অধ্যাপক আরও বলেন, পরীক্ষা আসলে বিভাগে হবে না। বিভাগ ওয়াইজ সেন্ট্রালাইজড করব। কোনো বিভাগে যদি ২০০ বা ১০০ পরীক্ষার্থী থাকে, সেটা নিয়ে আবার আমাদের চিন্তা করতে হবে। শিক্ষার্থীদের ভোগান্তিকে রিডিউস করার জন্য আমাদের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা ভর্তিচ্ছুদের পার্টিকুলারলি এমসিকিউ এবং ন্যারেটিভের ওপর গুরুত্ব দেব।

এ ছাড়া পরীক্ষার তারিখের বিষয়ে জানতে চাইলে ড. মুহাম্মদ সামাদ বলেন, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের দ্রুত সময়ের মধ্যেই আমরা পরীক্ষা নেব। এ ক্ষেত্রে বিভাগীয় বিশ্ববিদ্যালয় ও বড় কলেজগুলোতে পরীক্ষার হল দেওয়া হবে।