বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত এবার অনলাইনে

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২১ অগ্রহায়ণ ১৪২৭

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত এবার অনলাইনে

নিজস্ব প্রতিবেদক ১০:২৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

print
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত এবার অনলাইনে

দুদিন আগেও বিশ^বিদ্যালয় ভর্তিতে পরীক্ষায় অনাগ্রহ থাকলেও গতকাল শনিবার ভর্তি পরীক্ষার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’। তবে এ পরীক্ষা বিগত বছরের মতো হবে না, এবার ভর্তি পরীক্ষা হবে অনলাইনে। গতকাল সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, বৈঠকে বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী, পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের পর জিপিএর ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যে দাবি উঠেছিল, সেটি নাকচ করে দেওয়া হয়েছে। করোনার এ মুহূর্তে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, আমরা অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

কোন মাসে পরীক্ষা নেওয়া হতে পারে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু এইচএসসি পরীক্ষার রেজাল্ট হতে হতে নভেম্বর ডিসেম্বর লেগে যাবে। সেক্ষেত্রে জানুয়ারি-ফেব্রুয়ারির আগে হচ্ছে না। ওই রেজাল্ট হবে। ফরম পূরণ হবে। তারপর গিয়ে পরীক্ষা।

একটি অ্যাপসের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। এজন্য একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।