‘নবম শ্রেণিতে উত্তীর্ণের ক্ষেত্রে মূল্যায়ন হবে, অটো প্রমোশন নয়’

ঢাকা, বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

‘নবম শ্রেণিতে উত্তীর্ণের ক্ষেত্রে মূল্যায়ন হবে, অটো প্রমোশন নয়’

নিজস্ব প্রতিবেদক ৮:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
‘নবম শ্রেণিতে উত্তীর্ণের ক্ষেত্রে মূল্যায়ন হবে, অটো প্রমোশন নয়’

করোনাভাইরাস মহামারিতে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের পরীক্ষা বাতিল করা হলেও অষ্টম থেকে নবম শ্রেণিতে ‘অটো প্রমোশন’ দেওয়া হবে না। পূর্বের পাঠদান ও সংসদ টিভির পাঠদান থেকে মূল্যায়ন করা হবে। এমনটাই জানিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বোর্ড চেয়ারম্যানদের সভা শেষে এ সিদ্ধান্তের কথা তিনি জানান। এর আগে, দুপুর সোয়া ২ টায় অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে ঢাকা শিক্ষাবোর্ডের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

বৈঠক থেকে জানা যায়, পরীক্ষা নেওয়া সম্ভব না হলে নিজস্ব পদ্ধতিতে মূল্যায়নের ক্ষেত্রে বছরের প্রথম আড়াই মাসের ক্লাস কার্যক্রম, সংসদ টেলিভিশন ও অনলাইনে ক্লাস কার্যক্রমের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। যে প্রতিষ্ঠান যতটুকু পড়াতে পেরেছে, ততটুকুর ভিত্তিতে মূল্যায়ন হবে। এ ব্যাপারে শিক্ষা বোর্ড শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে গাইডলাইন দেবে।

এছাড়া, সিলেবাসের কতটুকু বা কোন অংশ পড়ানো হবে সেটি নির্ধারণে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটকে (বেডু) দায়িত্ব দেয়া হয়েছে। গাইডলাইন তৈরির ক্ষেত্রে অষ্টম শ্রেণিতে সিলেবাসের যে অংশটুকু পড়ানো সম্ভব হবে না তার প্রয়োজনীয় অংশটুকু নবম শ্রেণিতে পড়ানোর নির্দেশনা থাকবে। এ নির্দেশনা পাঠানো হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে।

ষষ্ঠ, সপ্তম এবং নবম শ্রেণির মূল্যায়নের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কাজ করছে। তারা যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এইচএসসি পরীক্ষার বিষয়ে সভায় কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে শিক্ষাবোর্ডগুলো চূড়ান্ত প্রস্তুতি নিয়ে রাখবে যাতে সরকারি সিদ্ধান্তের ১৫ দিনের মধ্যে পরীক্ষা আয়োজন করা যায়।