এইচএসসি পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত করে রাখবে শিক্ষাবোর্ড

ঢাকা, বুধবার, ২৮ অক্টোবর ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত করে রাখবে শিক্ষাবোর্ড

নিজস্ব প্রতিবেদক ৭:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
এইচএসসি পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত করে রাখবে শিক্ষাবোর্ড

এইচএসসি ও সমমান পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত না হলেও সব প্রস্তুতি চূড়ান্ত করে রাখবে শিক্ষা বোর্ডগুলো। মন্ত্রণালয় থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলে পরবর্তী ১৫ দিনের মধ্যে প্রস্তুতি শেষ করতে চান শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভায় উপস্থিত হয়ে বোর্ড চেয়ারম্যানরা এমনটা জানিয়েছেন।

 

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধাপক মো. আব্দুল আলীম জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে কী কী পদ্ধতিতে এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া যেতে পারে সেসব বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে। পরীক্ষা নেওয়ার জন্য প্রশ্ন ও উত্তরপত্র প্রস্তুত রয়েছে। কবে পরীক্ষা নেওয়া হবে সরকার সিদ্ধান্ত ঘোষণা দিলে পরবর্তী ১৫ দিনের মধ্যে সব প্রস্তুতি শেষ করা যাবে।

তবে এখন পাবলিক পরীক্ষা আগের মতো নেওয়া সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে এক বেঞ্চে একজন বা দুজন করে পরীক্ষার্থী বসানো হবে। পরীক্ষাকেন্দ্র স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এ পরীক্ষা আয়োজন করা হবে। সব শিক্ষা বোর্ডগুলোকে পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউক হক বলেন, যদি নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয়, তাহলে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তোলা হলেও পরবর্তী ক্লাসের সিলেবাসের সঙ্গে বাদ পড়া অতি প্রয়োজনীয় নবম শ্রেণির জন্য কিছু বিষয় যুক্ত করা হবে। তবে সেটি বাড়তি চাপ তৈরি করা হবে না।