ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বছরের যে কোনো সময় প্রাথমিকে ভর্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৫ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০২০

শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়ার হাত থেকে রক্ষা করতে বছরের যে কোনো সময় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ভর্তির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এক্ষেত্রে বাসস্থান সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন বিদ্যালয়সমূহে ভর্তি করতে বলা হয়েছে। গতকাল রোববার মন্ত্রণালয় থেকে এক পরিপত্র জারি করে এই নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের (ঈঙঠওউ-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে সারা দেশের বিদ্যালয় বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে বিভিন্ন কারণে ছাত্র-ছাত্রীরা বর্তমানে শহর ছেড়ে গ্রামে অবস্থান করছেন। গণমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যম এবং বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বেশ কিছু বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে যেতে পারে।

ফলে ছাত্র-ছাত্ররা বিদ্যালয়বিহীন হয়ে পড়তে পারে। উপরোক্ত পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীরা যাতে বিদ্যালয়বিহীন হয়ে ঝরে না পড়ে সেজন্য ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের বছরের যেকোনো সময় তাদের বাসস্থান সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে নিম্ন বর্ণিত তথ্যাদি যাচাই করে ভর্তির কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, যে শিক্ষার্থী ভর্তি হবে সে যে বিদ্যালয়ে অধ্যয়নরত ছিল তার আইডি কার্ড/বেতন বই/ স্লিপ/ক্লাস ডায়েরি/বই পুস্তক/ খাতাপত্র সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক তা যাচাই করবেন। এক্ষেত্রে কোনো ছাড়পত্র (টিসি) প্রয়ােজন হবে না।

 

 
Electronic Paper