ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বসেরা তালিকায় ঢাবি ১৭৯৪তম

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫২ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২০

বিশ্বসেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১ হাজার ৭৯৪তম হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পায়নি। যদিও পার্শ্ববর্তী দেশ ভারতের ৬৪টি ও পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পেয়েছে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থা সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি এ র‌্যাঙ্কিং (সিডব্লিউইউআর) প্রকাশ করে। গত সোমবার নিজেদের ওয়েবসাইটে বিশ্বসেরা তালিকায় ঢাবি ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২০-২১’ শীর্ষক এ তালিকা প্রকাশ করেছে সিডব্লিউইউআর। ২০১২ সাল থেকে প্রতিবছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে সংস্থাটি।

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে থাকে সিডব্লিউইউআর। এগুলো হলো- শিক্ষার মান (কোয়ালিটি অব এডুকেশন), প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান (অ্যালামনাই অ্যামপ্লয়মেন্ট), শিক্ষকদের মান (কোয়ালিটি অব ফ্যাকাল্টি), গবেষণার সংখ্যা (রিসার্চ আউটপুট), উচ্চমানসম্পন্ন প্রকাশনা (হাই-কোয়ালিটি পাবলিকেশন), গবেষণা-প্রভাব (ইনফ্লুয়েন্স) ও গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস)। এ সাত সূচকের মোট স্কোর ১০০-র মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬ দশমিক ৬। আর ১০০-তে ১০০ স্কোর অর্জন করে এ র‌্যাঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বের এক নম্বর বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জন করেছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

সিডব্লিউইউআরের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং নির্ধারণের সূচকগুলোর মধ্যে শিক্ষার মান ও সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থানের স্কোর প্রতিটিতে ২৫ করে মোট ৫০। বাকি ৫টি সূচকের প্রতিটির স্কোর ১০ করে মোট ৫০। শিক্ষার মান সূচকে দেখা হয়, বিশ্ববিদ্যালয়ের কলেবর অনুযায়ী কতসংখ্যক প্রাক্তন শিক্ষার্থীর বড় ধরনের একাডেমিক অর্জন রয়েছে। সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থানে দেখা হয়, কলেবর অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কতসংখ্যক প্রাক্তন শিক্ষার্থী বিশ্বের বৃহৎ কোম্পানিগুলোর বিভিন্ন শীর্ষ নির্বাহী পদে রয়েছেন।

শিক্ষকদের মানের ক্ষেত্রে বড় ধরনের একাডেমিক অর্জনধারী শিক্ষকের সংখ্যা দেখা হয়। গবেষণার সংখ্যায় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক গবেষণাপত্রের সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনায় বিশ্বের প্রথম সারির জার্নালগুলোতে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা, গবেষণা-প্রভাবে বিভিন্ন প্রভাবশালী জার্নালে শিক্ষকদের প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা এবং গবেষণা-উদ্ধৃতিতে কোনো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিশ্বব্যাপী ব্যাপকভাবে উদ্ধৃত গবেষণাপত্রের সংখ্যা দেখা হয়। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের ১৬টি ও পাকিস্তানের দুটি বিশ্ববিদ্যালয় সিডব্লিউইউআরের এ র‌্যাঙ্কিংয়ে সেরা ১০০০-এর মধ্যে রয়েছে। সার্কের অন্য পাঁচটি দেশের কোনো বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পায়নি।

সিডব্লিউইউআরের এ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের আটটিই মার্কিন যুক্তরাষ্ট্রের। দুই হাজার বিশ্ববিদ্যালয়ের পুরো তালিকায় ৩৫৭টি বিশ্ববিদ্যালয় (পোয়ের্তো রিকোসহ) নিয়ে প্রথম অবস্থানে রয়েছে দেশটি। তালিকায় চীনের ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ) ও জাপানের ১২৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ ছাড়া এ র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার ৪৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

 

 
Electronic Paper