রাজশাহীতে পাসের হারে সর্বোচ্চ রেকর্ড

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

রাজশাহীতে পাসের হারে সর্বোচ্চ রেকর্ড

শ ম সাজু, রাজশাহী ৮:৩০ পূর্বাহ্ণ, জুন ০১, ২০২০

print
রাজশাহীতে পাসের হারে সর্বোচ্চ রেকর্ড

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফলে এবার পাসের হার গত সাত বছরের মধ্যে সবচেয়ে কম। এরপরও দেশের সব বোর্ডের চেয়ে পাশের হারে সর্বোচ্চ রেকর্ড করেছে রাজশাহী। এবার এই বোর্ড থেকে পাস করেছে ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী। তবে আগের চেয়ে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। মোট জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এছাড়া বিগত বছরের ধারাবাহিকতায় এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন জানান, করোনা পরিস্থিতির কারণে এ বছর ভার্চ্যুয়ালি ফলাফল ঘোষণা করা হয়েছে। রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা মুঠোফোনের ক্ষুদেবার্তায় নিজ নিজ ফলাফল জানতে পারছে। এছাড়া অনলাইনে রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ বোর্ড, রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানতে পারছে।

আগামীকাল ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত শিক্ষার্থীরা দেশীয় মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে বোর্ড নির্ধারিত ফি দিয়ে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে। 

এদিকে, রাজশাহী শিক্ষা বোর্ডের এবারের এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, এবার পাসের হার সাত বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০১৪ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এর পর ২০১৫ সালে ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৬ সালে ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ, ২০১৭ সালে ছিল ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৮ সালে ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৯ সালে ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। অর্থাৎ পরিসংখ্যান বলছে ২০১৮ সালের ফল বিপর্যয়ের পর সাত বছরে পাসের হারে এবারই সর্ব নিম্ন ফলাফল এই বোর্ডে। এরপরও রোববার ঘোষিত ফলাফলে দেখা গেছে সব মিলে এসএসসিতে গড় পাসের হার যেখানে ৮২ দশমিক ২০, সেখানে রাজশাহী বোর্ডে এই হার ৯০ দশমিক ৩৭। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, কুমিল্লায় ৮৫ দশমিক ২২ শতাংশ, যশোরে ৮৭ দশমিক ৩?১ শতাংশ, চট্টগ্রামে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, বরিশালে ৭৯ দশমিক ৭০ শতাংশ, দিনাজপুরে ৮২ দশমিক ৭৩ শতাংশ এবং ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০ দশমিক ১৩ শতাংশ।

গতবারের চেয়ে এবার রাজশাহী বোর্ডে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। এবার রাজশাহী শিক্ষা বোর্ড থেকে জিপিএ-৫ প্রাপ্ত মোট শিক্ষার্থীর মধ্যে ১৩ হাজার ৬২১ জন ছাত্রী ও ১২ হজার ৫৪৬ জন ছাত্র রয়েছে। এবছর রাজশাহী বোর্ডের অধীনে ২ হাজার ৬৫২ টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ২ লাখ ১৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ১৪৩ জন। আর ছাত্রী ৯৬ হাজার ৪২ জন।

এবছরের এসএসসিতে রাজশাহী বোর্ড থেকে সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন। ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ।

চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাস করেছে ৩০৮টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে এ বছর রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন পাসের হার শূণ্য এমন কোনো স্কুল নেই।

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। রাজশাহী বিভাগের আট জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।