কৃতী শিক্ষার্থীদের ঘরেই উল্লাস

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

কৃতী শিক্ষার্থীদের ঘরেই উল্লাস

সিলেট ব্যুরো ৮:২৭ পূর্বাহ্ণ, জুন ০১, ২০২০

print
কৃতী শিক্ষার্থীদের ঘরেই উল্লাস

এসএসসি পরীক্ষার ফলগ্রহণে সিলেটে নেই চিরাচরিত উল্লাস। করোনা ভাইরাসের কারণে ঘরবন্দি শিক্ষার্থীরা এবার মোবাইল ফোনে সংগ্রহ করেছে ফল। মোবাইল ফোনেই ফলাফল সংগ্রহ করে স্বজন-বন্ধুবান্ধব আর শিক্ষক শিক্ষার্থীদের জানিয়েছে তারা। বাইরের উল্লাস সারছে ঘরের চারদেয়ালে থাকা কৃতী শিক্ষার্থীরা।

সদ্য পাশ হওয়া শিক্ষার্থীরা জেএসসি ফলাফল গ্রহণে বন্ধুদের সাথে করা কোলাহলের স্মৃতিচারণ করে সময় কাটাচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে ফলাফল ঘরে পৌঁছে যাওয়ায় খুশি অনেক অভিভাবক। সিলেট নগরীর পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থী নাদিয়া আক্তার জানায়, জেএসসি পরীক্ষার ফলাফল আনতে স্কুলে বন্ধুদের সাথে অনেক আনন্দ করেছি। এবার ঘরবন্দি থাকায় ফলাফল পাওয়া নিয়ে আনন্দ নাই।

দরগামহল্লার মুহিবুর রহমান একাডেমির ছাত্র আশিকুল হক মাহবুব, ওসমানী মেডিকেল উচ্চ বিদ্যালয়ের সালেহীন আহমদ মাহী পিডিবি উচ্চ বিদ্যালয়ের সানোয়ার আহমদ লাভলুও একই অভিমত জানায়।

দেশের নয়টি শিক্ষাবোর্ডের মধ্যে এবার সর্বনিম্ন পাসের হার সিলেট শিক্ষা বোর্ডে। সিলেট বোর্ড থেকে এবার পাসের হার ৭৮.৭৯ এবং জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন। এবছর সিলেট শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ১৬ হাজার ৪০৭ জন। যার মধ্যে ৬৪ হাজার ৪৩৪ জন ছাত্রী ও ৪৯ হাজার ৯৭৩ জন ছাত্র। মোট পাস করা শিক্ষার্থীদের সংখ্যায় ছেলেদের চেয়ে এগিয়ে ছিল মেয়েরা।

এবার মোট পাস করেছেন ৯১ হাজার ৪৮০ জন। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ৩৯ হাজার ৫০৪ জন ছেলে ও ৫১ হাজার ৯৭৬ জন মেয়ে। সিলেট বোর্ডের অধীনে এবার এসএসসিতে ৯১২টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৬ হাজার ১০৪ পরীক্ষার্থী অংশ নেয়।