রংপুর বিভাগে শীর্ষে দিনাজপুর জেলা

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

রংপুর বিভাগে শীর্ষে দিনাজপুর জেলা

পাসের হার ৮৪ দশমিক ৮৭

দিনাজপুর প্রতিনিধি ৮:২২ পূর্বাহ্ণ, জুন ০১, ২০২০

print
রংপুর বিভাগে শীর্ষে দিনাজপুর জেলা

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের এস এস সি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ টি জেলার মধ্যে পাসের হারে শীর্ষে রয়েছে দিনাজপুর জেলা। দিনাজপুর জেলায় পাসের হার ৮৪ দশমিক ৮৭ ভাগ। এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৯শত ৮৭ জন তারমধ্যে পাস করে ৩০ হাজার ৫ শত ৪২ জন। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৮ শত ৩৪ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে গাইবান্ধা জেলা। পাসের হার ৮৪ দশমিক ৭৪ ভাগ। 

এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬ হাজার ৫শত ৫৪ জন তারমধ্যে পাস করে ২২ হাজার ৫ শত ২ জন। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৬ শত ৪৮ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে রংপুর জেলা। পাশের হার ৮৩ দশমিক ৪৪ ভাগ। এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৭ শত ৭৯ জন তারমধ্যে পাশ করে ২৯ হাজার ৮ শত ৫৪ জন । জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৮ শত ৫১ জন।

চতুর্থ অবস্থানে রয়েছে নীলফামারী জেলা । পাশের হার ৮৩ দশমিক ২৫ ভাগ । এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ হাজার ৫ শত ১০ জন তারমধ্যে পাশ করে ১৮ হাজার ৭ শত ৪০ জন । জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৪ শত ৭২ জন । পঞ্চম অবস্থানে রয়েছে ঠাকুরগাও জেলা। পাশের হার ৮২ দশমিক ৬৪ ভাগ । এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ হাজার ৬ শত ৬৬ জন তারমধ্যে পাশ করে ১৬ হাজার ২ শত ৫১ জন। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ১ শত ৭৩ জন ।

ষষ্ঠ অবস্থানে রয়েছে পঞ্চগড় জেলা। পাশের হার ৮১ দশমিক ০৫ ভাগ। এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ হাজার ৭ শত ৩ জন তারমধ্যে পাশ করে ১১ হাজার ১ শত ৬ জন । জিপিএ ৫ পেয়েছে ৫ শত ৫৭ জন। সপ্তম অবস্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা। পাশের হার ৭৯ দশমিক ৬৩ ভাগ । এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ হাজার ২ শত ৮৬ জন তারমধ্যে পাশ করে ১৭ হাজার ৭ শত ৪৬ জন । জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৯২ জন। সর্বশেষ অবস্থানে রয়েছে লালমনিরহাট জেলা । পাশের হার ৭৭ দশমিক ৪৪ ভাগ । এই জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৫ হাজার ৩ শত ৩৬ জন তারমধ্যে পাশ করে ১১ হাজার ৯ শত ৪৪ জন । জিপিএ ৫ পেয়েছে ৪ শত ৫৯ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় ২ দুই হাজার ৬ শত ৪৬ টি বিদ্যালয়ের মধ্যে শতভাগ পাশকৃত বিদ্যালয়ের সংখ্যা ১ শত ২২ টি।