সৈয়দপুরে সাড়া ফেলেছে অনলাইন ক্লাশ

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২২ আষাঢ় ১৪২৭

সৈয়দপুরে সাড়া ফেলেছে অনলাইন ক্লাশ

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ১০:৫১ পূর্বাহ্ণ, মে ২৭, ২০২০

print
সৈয়দপুরে সাড়া ফেলেছে অনলাইন ক্লাশ

নীলফামারীর সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কোভিড -১৯ পরিস্থিতি বিবেচনায় এনে শিক্ষার্থীদের সিলেবাস ঠিক রাখতে অনলাইন ক্লাশ অত্যন্ত সফলতার সঙ্গে চালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ লে. কর্নেল সাজ্জাদ হোসেন, পিএসসির সার্বিক নির্দেশনায় নার্সারী থেকে দ্বাদশ শ্রেণি (বাংলা ও ইংলিশ উভয় ভার্সন) পর্যন্ত যথাযথ ক্লাশ রুটিন অনুসরণ করে জুম অনলাইন অ্যাপ এর মাধ্যমে নিয়মিত ক্লাশ পরিচালিত হচ্ছে। এ বিষয়ে অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।

অর্মিতা নামে সপ্তম শ্রেণির একজন ছাত্রী জানায়, দুই মাস ধরে আমাদের স্কুল বন্ধ। সিলেবাস শেষ হওয়া নিয়ে চিন্তিত ছিলাম। অনলাইন ক্লাশের মাধ্যমে আমরা সিলেবাস অনুসারে প্রস্তুতি নিতে সক্ষম হয়েছি।

কয়েকজন অভিভাবক জানান, আমরা সন্তানদের লেখাপড়া নিয়ে শঙ্কিত হয়ে পড়েছিলাম। কিভাবে সিলেবাস শেষ হবে আর পরীক্ষার সময় বাচ্চারা ভাল করতে পারবে কিনা। এমন সময় ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ অনলাইন ক্লাশ চালু করে সকল সংশয় দূর করেছে।

প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ (ইংলিশ ভার্সন) জনাব শফিকুল ইসলাম জানান, আমরা অধ্যক্ষ মহোদয়ের প্রত্যক্ষ দিক নির্দেশনায় সরকার কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার সঙ্গে সঙ্গেই শিক্ষার্থীদের শিক্ষাদানের বিকল্প পথ হিসাবে অনলাইনকে বেছে নিই।

প্রথমে সব শ্রেণি/শাখার শ্রেণি শিক্ষকদের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও বিষয় শিক্ষকগণের সমন্বয়ে হোয়াটস অ্যাপ গ্রুপ গঠন করি। এর মাধ্যমে শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকগণের মধ্যে একটি নিবিড় যোগাযোগের বন্ধন সৃষ্টি হয়।

পাশাপাশি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েব সাইট-এ শিক্ষার্থীদের পাঠদানকার্যক্রম অব্যাহত রাখার জন্য প্রস্তুতি মূলক বাড়ির কাজ দেয়া হয় ও সংসদ টিভির নিয়মিত কার্যক্রম যথাযথভাবে পর্যবেক্ষণ করা হয়।

প্রতিষ্ঠান খোলার পর সেগুলো মূল্যায়নের বিষয়েও তাদের অবহিত করা হয়। এসব কার্যক্রম অব্যাহত রেখে বর্তমানে জুম অনলাইন ক্লাশ এর মাধ্যমে সকল শিক্ষার্থীর পাঠ্যসূচীর অগ্রগতি যথাযথ ভাবে অনুসরণ করা হচ্ছে।