দ্রুত এসএসসির ফল প্রকাশে কাজ চলছে

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

দ্রুত এসএসসির ফল প্রকাশে কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক ১১:০৫ অপরাহ্ণ, মে ০৬, ২০২০

print
দ্রুত এসএসসির ফল প্রকাশে কাজ চলছে

করোনা পরিস্থিতিতে এসএসসি ও সমমান পরীক্ষার ফল দ্রুত প্রকাশের জন্য কাজ করছে শিক্ষা বোর্ডগুলো। এ লক্ষ্যে টানা ৪১ দিন বন্ধ থাকার পর আবারও সব শিক্ষা বোর্ড আংশিক খোলা হচ্ছে। গণপরিবহন বন্ধ থাকায় স্থানীয় ডাক বিভাগের সহায়তায় উত্তরপত্র বা ওএমআর শিট বোর্ডগুলোতে পাঠানো হচ্ছে। চলতি মাস শেষে ফল প্রকাশে কাজ করা হচ্ছে। ইতোমধ্যে ফল প্রকাশ সংক্রান্ত কাজের ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, চলতি মে মাসের শেষের দিকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে শিক্ষা বোর্ডগুলো। এ লক্ষ্যে দেশের সব পরীক্ষকের কাছে জমা থাকা পরীক্ষার উত্তরপত্র ১০ মে’র মধ্যে স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে বোর্ড অফিসে পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে। আর যাদের সুযোগ আছে তাদের সরাসরি বোর্ডে এসে উত্তরপত্র জমা দিতে বলা হয়েছে।

এসব সুযোগ না থাকলে উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে উত্তরপত্র জমা দিতে বলা হয়েছে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও এ বিষয়ে নোটিস দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবারও বোর্ডের ওয়েবসাইটে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে। পাশাপাশি টেলিটক মোবাইল সেবার মাধ্যমে এসএমএস করে পরীক্ষা ফল জানা যাবে। তবে ঘরের বাইরে না গিয়ে কীভাবে সহজেই শিক্ষার্থীদের কাছে ফলাফল পৌঁছে দেওয়া যায়, সে বিষয়টি নিয়েও শিক্ষা বোর্ডগুলো থেকে চিন্তাভাবনা করা হচ্ছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মে মাসের শেষভাগে বিশেষ করে ২০ থেকে ২৫ তারিখের মধ্যে টার্গেট করে শিক্ষা বোর্ডগুলোকে রেজাল্ট প্রকাশের সব ধরনের প্রস্তুতি নিতে বলা হয়েছে; যাতে পরিস্থিতি স্বাভাবিক হলে ফল প্রকাশ করা যায়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, করোনার কারণে ফল প্রকাশে কিছুটা দেরি হচ্ছে। তবে এসএসসি পরীক্ষার ফল তৈরির বেশির ভাগ কাজ শেষ হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।