সুনসান ঢাকা কলেজ!

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

সুনসান ঢাকা কলেজ!

শাকিল আহমেদ ১১:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২০

print
সুনসান ঢাকা কলেজ!

চারদিক নিস্তব্ধ। নেই শিক্ষার্থীদের পদচারণা, কোলাহলহীন ও জনশূন্য নির্জন পরিবেশে পরিণত হয়েছে দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ঢাকা কলেজে। শিক্ষার্থী না থাকায় হলগুলো খাঁ খাঁ করছে। প্রকৃতির আচ্ছাদিত বেস্টনিগুলো যেন পরিণত হয়েছে নিস্তব্ধতায়। নিস্তব্ধ দুপুরে নিত্য দিনের মতো গান গাওয়া পাখিগুলো এখন আর গাইছে না কুহু কুহু শব্দে গান। পাখিগুলোর দিকে তাকালেও যেন দেখা যায় তাদের মুখে ক্লান্তিকর ছাপ।

এদিকে যুগ যুগ ধরে ক্যাম্পাসে বসবাস করা মানুষের সঙ্গে তাল মিলিয়ে চলা বানরগুলো নিত্যযদিনের মতো আর খেলা দেখায় না। তারাও চুপ করে বসে থাকে ক্যাম্পাসের কোনো এক কোণে। তাদের চেহারায় যেন এক ধরনের ম্লান ছাপ প্রকাশ পায়। চেহারার এই ম্লান ছাপে হয়তো প্রকাশ পায় তাদের আনন্দ দেওয়ার মানুষগুলো আজ নেই। কেউ হয়তো চলে গেছেন বাড়ি আর কেউ হয়তো কোনো আত্মীয়ের বাসায় আছে।

কেউ নেই ক্যাম্পাসে। ঢাকা কলেজ শিক্ষার্থী মীর মোহাম্মদ সোহেল বলেন, করোনা ভাইরাস এখন একটি আতঙ্কের নাম। এ ভাইরাস মানবদেহে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। তাই হলে থাকা শিক্ষার্থীরা নিজের নিরাপত্তার তাগিদে হল ছেড়ে বাড়ি চলে গেছে। এজন্য কলেজ এখন নির্জন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা দেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। করোনা ভাইরাস থেকে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ।