এবার ঢাকা মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

করোনাভাইরাস

এবার ঢাকা মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ৩:২২ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

print
এবার ঢাকা মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত পরিস্থিতে বিভিন্ন দেশগুলো নিচ্ছে নানা রকম পদক্ষেপ। প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে তেমনি বাংলাদেশেও নেওয়া হয়েছে নানা রকম পদক্ষেপ। এরই মধ্যে এবার ঢাকা মেডিকেল কলেজ বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার এক জরুরি বৈঠকে কলেজ বন্ধের এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ।

আবুল কালাম আজাদ বলেন, কলেজে যারা ছাত্র এমবিবিএস করছে তাদের জন্য ৩১ মার্চ পর্যন্ত কলেজ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া কলেজের সব অফিস খোলা থাকবে। তবে যারা চিকিৎসায় নিয়োজিত তাদের জন্য খোলা।

এর আগে সকালে করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানদের সঙ্গে ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন এক জরুরি বৈঠকে বসেন। দীর্ঘ দেড় ঘণ্টা বৈঠকে করোনা ভাইরাস নিয়ে আলোচনা হয়।

এছাড়াও নিয়মিত ঠান্ডা, জ্বর ও নিউমোনিয়ার রোগী দেখার দায়িত্বে থাকা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চার চিকিৎসক হোম কোয়ারেন্টাইনে আছেন। তারা আউটডোর বিভাগে দায়িত্বপালন করছিলেন। বুধবার (১৮ মার্চ) ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ তথ্যটি নিশ্চিত করেছেন।

সম্প্রতি ঢামেকে চারজন রোগীর শরীরে করোনাভাইরাসের উপসর্গ পাওয়ায় তাদের কুয়েত মৈত্রী ও কুর্মিটোলা হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন এই চিকিৎসকরা। পরে আইইডিসিআরের পরীক্ষায় তাদের করোনা রোগী হিসেবে শনাক্ত করা হয়। তাই এই চিকিৎসকদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৯৮১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু চীনেই মারা গেছেন তিন হাজার ২৩৭ জন। আর বুধবার (১৮ মার্চ) সকাল সোয়া ৮টা পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৬৫টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৩৯৪ জন।