ক্যাম্পাস বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

ক্যাম্পাস বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি প্রতিনিধি ৩:২৭ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২০

print
ক্যাম্পাস বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। রোববার (১৫ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহম্মদ সিনেট ভবনের সামনে এ কর্মসূচি পালন করে  শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, করোনাভাইরাস বিষয়টি নিয়ে আমরা শঙ্কিত। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশে মহামারী আকার ধারণ করেছে। তাই পূর্ব সর্তক হিসেবে আমাদের দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রাখা জরুরি। কারণ এখানে প্রচুর শিক্ষার্থী, গবেষক, অনুষদ মেম্বার যারা বিভিন্ন দেশ ছিল তারা এসে কর্মস্থলে যোগদান করছেন। যদি বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয় তাহলে আমরা সুরক্ষায় থাকতে পারি। তাই আমরা চাই দ্রুত পাবলিক বিশ্ববিদ্যালয় বন্ধ করা হোক।

এসময় ইতিহাস বিভাগের শিক্ষার্থী রিফাত হোসেন বলেন, বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়গুলো ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে। এসব জায়গায় বিদেশি শিক্ষার্থী ও শিক্ষকরা রয়েছেন। যারা বিভিন্ন সময় বাইরে পিএইচডি করতে যাচ্ছে। তাই বাইরে  থেকে করোনা বাংলাদেশে আসার সুযোগ বেশি। যদি এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় গুলো বন্ধ রাখা হয় তাহলে করোনা থেকে বাংলাদেশ অনেকটাই ঝুঁকিমুক্ত থাকবে। বাংলাদেশ ঘনবসতিপূর্ণ দেশ। একবার যদি করোনা ঢুকে যায় তাহলে পুরো বাংলাদেশে খুব সহজে ছড়িয়ে পড়বে। আমরা চাই বিশ্ববিদ্যালয় বন্ধ রেখে আমাদের ক্যাম্পাস তথা বাংলাদেশকে ঝুঁকিমুক্ত করা হোক। বাংলাদেশ সরকার যেহেতু মুজিববর্ষের অনুষ্ঠান সীমিত করে দিয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ও বন্ধ করাকে যুক্তিযুক্ত মনে করছি।