ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:২৯ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২০

বাংলাদেশে নভেল করোনাভাইরাস শনাক্ত হলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলেছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে। এ বিষয়ে বিভ্রান্ত না হতে অনুরোধ করেছে মন্ত্রণালয়।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় আইআইডিসিআরের (সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, “শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে এখনও শিক্ষা মন্ত্রণালয় কোনো রকমের সিদ্ধান্ত নেয়নি। শিক্ষা মন্ত্রণালয় আইইডিসিআরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত রোববার ইতালিফেরত দুজনসহ তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানায় সরকারের রোগ পরীক্ষা, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। ওই দিন শিক্ষার্থীরা স্কুল-কলেজে যায়। পরদিন সোমবার কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানে ছিল দোলযাত্রার ছুটি।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সচেষ্ট থাকার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই সঙ্গে করোনাভাইরাস কী, এটি কীভাবে ছড়ায় এবং এই রোগ প্রতিরোধে করণীয় কী, তাও বলে দিয়েছে মাউশি।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী ধরা পড়লেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো আপাতত স্বাভাবিকভাবেই চালিয়ে যাওয়া হবে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার জানিয়েছিলেন। আর শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিতে হলে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতেই তা নেওয়া হবে।

 

 
Electronic Paper