ছাত্রী উত্যক্তকারী চবির সেই ছাত্র বহিস্কার

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

ছাত্রী উত্যক্তকারী চবির সেই ছাত্র বহিস্কার

চবি প্রতিনিধি ২:৪৬ অপরাহ্ণ, মার্চ ০৮, ২০২০

print
ছাত্রী উত্যক্তকারী চবির সেই ছাত্র বহিস্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে উত্ত্যক্তের ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থী প্রবীর ঘোষকে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিস্কার করা হয়েছে। রোববার (৮ মার্চ) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স, হেলথ অ্যান্ড ডিসিপ্লিনের নেওয়া এ সিদ্ধান্তের বিষয়টি প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান।

বহিষ্কার আদেশে বলা হয়, ‘গত ১ মার্চ চবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ১১তম ব্যাচের র‌্যাগ ডে শেষে ফেরার পথে  মাস্টার্সের এক ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছনা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করার অভিযোগে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী প্রবীর ঘোষকে। বহিষ্কারাদেশ ১ মার্চ থেকে কার্যকর হবে’।

বহিষ্কারের তারিখ থেকে প্রবীর ঘোষের ভর্তি বাতিল বলে গণ্য হবে। ফলে তিনি ক্লাস কিংবা পরীক্ষায় অংশ নিতে পারবেন না। বহিষ্কৃত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অথবা আবাসিক হলে অবস্থান করতে পারবেন না। এ আদেশ অমান্য করলে তাকে গ্রেফতার এবং ফৌজদারি মামলা দায়ের করতে বলা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীকে’।

এর আগে গত ১ মার্চ রাতে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন প্রবীর ঘোষকে। পরীক্ষার কারণ দেখিয়ে ৪ মার্চ জামিন পান প্রবীর ঘোষ। এর প্রতিবাদে ৫ মার্চ ধর্মঘট করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা।