ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবিতে চলছে অনশন, ৪৯ শিক্ষার্থী অসুস্থ

রাবি প্রতিনিধি
🕐 ৫:০৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তনের দাবিতে টানা ৪৯ ঘণ্টা ধরে চলছে বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশন। এতে এ পর্যন্ত ৪৯ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ অনশন শুরু হয়। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টায়ও তাদের অনশন করতে দেখা গেছে।

টানা অনশনে এ পর্যন্ত একে একে ৪৯ জন শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। যাদের মধ্যে একজনকে দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আরও অন্তত ১০ শিক্ষার্থীকে আন্দোলনস্থলে স্যালাইন দেওয়া হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় আন্দোলস্থলে এসেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া। তিনি শিক্ষার্থীদের অনশন স্থগিত করার আহ্বান জানিয়ে বলেন, এ বিষয়ে উপাচার্য জরুরি সভার ডেকেছেন সোমবার। তার সম্মানার্থে তোমাদের আন্দোলন স্থগিত করা উচিত।

এ ব্যাপারে আন্দোলনরত তৃতীয়বর্ষের শিক্ষার্থী রিয়াদ উদ্দিন পাপন বলেন, অনশন কর্মসূচি শুরুর পর থেকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয়, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর কয়েক দফা শিক্ষার্থীদের কাছে কর্মসূচি স্থগিতের অনুরোধ করেছেন। দুপুরে স্যার এসে আলোচনার দুই মার্চ আলোচনার কথা বলেছেন। কিন্তু আমরা আলোচনায় বিশ্বাসী না। বিভাগের নাম পরিবর্তনের অঙ্গীকার করলে আমরা অনশন স্থগিত করব।

প্রসঙ্গত, পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। বর্তমানে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন করছেন তারা।

 
Electronic Paper