ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পেলেন বাকৃবির দুই শিক্ষক

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধি
🕐 ১০:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

উন্নয়ন গবেষণায় বিশেষ অবদান রাখায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুই শিক্ষককে ‘রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ প্রদান করেছে রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ)। বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সাবেক শিক্ষক অধ্যাপক ড. শামসুল আলম এবং উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিমকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর থেকে বিষয়টি জানানো হয়।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সোমবার আনুষ্ঠানিকভাবে পুরস্কার হিসেবে ক্রেস্ট, সনদ ও অর্থ প্রদান করা হয়। একই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য এবার একুশে পদক-২০২০ এর জন্যেও মনোনীত হয়েছেন। এ ছাড়াও বাংলাদেশ সরকারের ‘ষষ্ঠ ও সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’ ও শতবর্ষী ‘ডেল্টা প্ল্যানের’ সঙ্গেও তিনি যুক্ত আছেন। অন্যদিকে অধ্যাপক ড. মো. আব্দুর রহিম বর্তমানে বাকৃবি জার্মপ্লাজম সেন্টারের পরিচালকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও তিনি গবেষণা করে বিভিন্ন ফলের জাত উদ্ভাবন করেন ও বিভিন্ন পদক লাভ করেছেন।

অ্যাওয়ার্ডের বিষয়ে অধ্যাপক ড. মো. আব্দুর রহিম বলেন, যে কোনো সম্মাননাই অনুপ্রেরণা জোগায়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য গবেষণা করে যাচ্ছি আর এই বিশ্ববিদ্যালয়ের নামেই অর্জন নিয়ে আসছি। কৃষি বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্য এই অর্জনের অংশীদার। বিশেষ করে আমাদের কৃষক ভাই ও হতদরিদ্র মানুষের পুষ্টি নিরাপত্তা নিয়ে কাজ করছি। এই মানুষগুলোকেই আমার এই অর্জনটা উৎসর্গ করলাম।

 
Electronic Paper