যবিপ্রবি শিক্ষার্থীদের তৈরি সৌরচালিত অটোস্কুটার

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

যবিপ্রবি শিক্ষার্থীদের তৈরি সৌরচালিত অটোস্কুটার

নাজমুল হোসাইন, যবিপ্রবি ১২:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

print
যবিপ্রবি শিক্ষার্থীদের তৈরি সৌরচালিত অটোস্কুটার

অসুস্থ ও বৃদ্ধ ব্যক্তির চলাচল, প্রতিবন্ধী যারা দাড়াতে বা হাঁটতে পারেন না তাদের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী মিলে তৈরি করেছেন সৌরচালিত অটোস্কুটার যা ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক তিন মাস চেষ্টা করে এ স্কুটার উদ্ভাবন করেন। এ ধরণের স্কুটার দেশে এটাই প্রথম।

এই স্কুটার হচ্ছে অটো স্কুটার। বাজারে প্রচলিত যেসব স্কুটার আছে সেগুলোকে পায়ে ঠেলে চালানো হয়। নতুন উদ্ভাবিত অটো স্কুটারটির পুরো নিয়ন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে চালকের হাতে থাকে। চালু ও বন্ধ করার জন্য রয়েছে মোটরবাইকের মত চাবি। গিয়ার বক্স ব্যবহার করার মাধ্যমে চালক তাঁর ইচ্ছে মত গতি বাড়াতে ও কমাতে পারবেন। দূর্ঘটনা এড়ানোর জন্য পায়ে ব্রেক আর রাতে চলাচল ও দূর্ঘটনা এড়ানোর জন্য হেড লাইট ও হর্ন লাগানো হয়েছে।

শিক্ষার্থী মেহেদী হাসান জানান, স্কুটারটি মূলত তৈরি করা হয়েছে বৃদ্ধ ব্যক্তি, প্রতিবন্ধী যারা কোনো কিছু ধরে দাঁড়াতে পারেন কিন্তু হাঁটতে পারেন না তাদের কথা বিবেচনায় রেখে। কম ঝুঁকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক- এমন জায়গায় এ ধরনের স্কুটার নিয়ে চলাচল করা নিরাপদ।