সৌরচালিত স্কুটার উদ্ভাবন করলেন যবিপ্রবির চার শিক্ষার্থী

ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ | ১০ অগ্রহায়ণ ১৪২৭

সৌরচালিত স্কুটার উদ্ভাবন করলেন যবিপ্রবির চার শিক্ষার্থী

যবিপ্রবি প্রতিনিধি ১:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

print
সৌরচালিত স্কুটার উদ্ভাবন করলেন যবিপ্রবির চার শিক্ষার্থী

অসুস্থ, বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য সৌরচালিত অটো স্কুটার উদ্ভাবন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) চার শিক্ষার্থী। এটি ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম বলে শিক্ষার্থীরা জানিয়েছে।

চার শিক্ষার্থী হলেন- ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক। তিন মাস সময় ব্যয় করে তারা এই স্কুটার তৈরী করেন বলে জানা গেছে।

শিক্ষার্থীরা জানায়, স্কুটারটি চালু ও বন্ধ করার জন্য রয়েছে মোটরসাইকেলের মতো চাবি। গিয়ার বক্সের মাধ্যমে চালক ইচ্ছামতো গতি বাড়াতে ও কমাতে পারবেন।দুর্ঘটনা এড়াতে পায়ে ব্রেক রয়েছে। রাতে চলাচলের জন্য রয়েছে হেডলাইট।

মেহেদী হাসান বলেন, যাঁরা কোনো কিছু ধরে দাঁড়াতে পারেন কিন্তু হাঁটতে পারেন না, সেই অসুস্থ, বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য মূলত এই স্কুটার তৈরি করা হয়েছে। কম ঝুঁকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক বা নদীর পারে স্কুটারটি চালিয়ে তাঁরা নিরাপদে চলাচল করতে পারবেন।ল্যাপটপ কিংবা মুঠোফোনের চার্জ শেষ হয়ে গেলে এর মাধ্যমে  চার্জ দেওয়া সম্ভব ।

মেহেদী হাসান আরও বলেন, স্কুটারটি আমরা নিজেদের গবেষণা কক্ষ ও স্থানীয় একটি স্টিল ওয়ার্কশপে তৈরি করেছি।খরচ হয়েছে মাত্র ১৫০০০ টাকা। দেশে প্রচলিত স্কুটারগুলো পায়ে ঠেলে চালাতে হয় কিন্তু এই স্কুটারে চালক দাঁড়িয়ে থেকে নিজের ইচ্ছা ও সুবিধামতো নিয়ন্ত্রণ করতে পারবেন।