ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবিতে পরীক্ষায় অসদুপায় অবলম্বনে ২২ শিক্ষার্থীর শাস্তি

ইবি প্রতিনিধি
🕐 ৭:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২২ শিক্ষার্থীকে শাস্তি প্রদান করেছে কর্তৃপক্ষ। আজ রোববার ক্যাম্পাসের পরীক্ষা নিয়ন্ত্রকদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রোববার বিশ্ববিদ্যালয়ের ৫৬তম পরীক্ষা শৃঙ্খলা কমিটির সভায় পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে অভিযুক্ত শিক্ষার্থীদের শাস্তি প্রদানের চূড়ান্ত সিন্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ। সভায় বিভিন্ন বিভাগের ২২ শিক্ষার্থীকে নানা মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে।

এতে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ১১ জন, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন, রাষ্টবিজ্ঞান বিভাগের দুই, আইন বিভাগের এক, ইইই বিভাগের এক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দুই এবং ব্যবস্থাপনা বিভাগের দুই জন শিক্ষার্থী রয়েছে।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আরবি বিভাগের আতিকুর রহমান এবং একই শিক্ষাবর্ষের সাইফুল ইসলামের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সকল কোর্সের ও মাহফুজ হোসেনের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ।

এছাড়াও একই অভিযোগ প্রমাণিত হওয়ায় একই বিভাগের মোহাম্মদ, আবুল কাশেম, ইমরান হোসাইন, রাকিবুল হাসান, হাসিনা খাতুন, সুমাইয়া খাতুন, শিবলী আল সাদিক এবং সাকিব হোসাইনের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ।

বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের আমিনুর রহমান রাব্বির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের, তানজির আলম, জুলিয়াত ইসলাম ও আইন বিভাগের তাহসিন বিন আল হোসেন রাব্বির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এবং ইইই বিভাগের আবু তালেবের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সব কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিহাব আহমেদ তুহিনকে দুই বছরের জন্য বহিস্কার এবং একই বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সাকিব হোসেনের একটি কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের মাহবুবুল ইসলাম ও সৌরভ আল আমিনের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সব কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে।

একই অভিযোগে রাষ্টবিজ্ঞান বিভাগের শোভন দত্তের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এবং মল্লিক সোহেল রানার ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ বলে জানা গেছে।

ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক একে আজাদ লাভলু বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের বিষয়টি প্রমাণিত হওয়ায় ২২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের অপরাধের মাত্রা বিবেচনা করে শাস্তি নির্ধারিত হয়েছে।’

 

 

 

 
Electronic Paper