ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাবি পেশিশক্তির ক্যাম্পাস নয়

সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যের পদযাত্রা

ঢাবি প্রতিনিধি
🕐 ৯:২৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৯

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায়, তাদের ঠাঁই এ ক্যাম্পাসে হবে না বলে ঘোষণা দিয়েছেন সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যের নেতাকর্মীরা। তারা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো পেশিশক্তিধরের ক্যাম্পাস নয়, এটি সাধারণ শিক্ষার্থীদের ক্যাম্পাস। এখানে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড চলতে দেওয়া হবে না।

গতকাল শনিবার বিকালে ‘সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্য’-এর গণপদযাত্রা ও সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়। এতে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি ইকবাল কবির, ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, ছাত্র ফ্রন্টের (বাসদ) সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, শামসুন্নাহার হল সংসদের ভিপি তাসনিম আফরোজ ইমি প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা ভিপি নূরুল হক নুরের ওপর হামলার চালিয়ে প্রমাণ করেছে, তারা ক্যাম্পাসে আতঙ্ক সৃষ্টি করতে চায়। যে ক্যাম্পাসে ছাত্রদের নির্বাচিত ভিপি নিরাপদ নয়, সেখানে সাধারণ শিক্ষার্থীরা কিভাবে নিরাপদ থাকবে সেটি প্রশ্নের বিষয়।

ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। অপরদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সন্ত্রাসী ও দখলদারিত্বকে প্রশয় দিয়ে চলছে বলে অভিযোগ করেন বক্তারা। এর আগে শুক্রবার দেশের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরকার দলীয় ছাত্রসংগঠনের সন্ত্রাস-দখলদারিত্ব ও সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়ে ১২টি ছাত্র সংগঠন মিলে ‘সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্য’ গঠন করা হয়। সংগঠনগুলো হলো-বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মাক্সবাদী), বিপ্লবী ছাত্রমৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, নাগরিক ছাত্রঐক্য, স্বতন্ত্র জোট ও ছাত্র গণমঞ্চ।

 
Electronic Paper