৫২তম সমাবর্তন ঘিরে উৎসবমুখর ঢাবি

ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | ৫ মাঘ ১৪২৬

৫২তম সমাবর্তন ঘিরে উৎসবমুখর ঢাবি

নিজস্ব প্রতিবেদক ১০:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৯

print
৫২তম সমাবর্তন ঘিরে উৎসবমুখর ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে আজ (সোমবার)। দুপুর ১২টায় সমাবর্তন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হবে। এ উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাসজুড়ে।

সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে স্নাতক ডিগ্রিধারীরা সমাবর্তনের গাউন ও ক্যাপ পরিধান করে দল বেঁধে, পরিবার-পরিজন নিয়ে ক্যাম্পাস মুখর করে রেখেছেন। গল্প-গুজব করছেন ও আশপাশে নীলক্ষেত এবং নাজিমউদ্দিন রোডের হোটেলে খাওয়া-দাওয়া করছেন।

টিএসসি, কলাভবন, কেন্দ্রীয় শহীদ মিনারসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রিধারী তরুণ-তরুণীরা মনের আনন্দে সমাবর্তন গাউন ও ক্যাপ পরে ঘুরে বেড়াচ্ছেন। তাদের অনেকেই বাবা-মা, ভাই-বোনকে সঙ্গে নিয়ে এসেছেন। কেউ কেউ পেশাদার ফটোগ্রাফার ভাড়া করে সমাবর্তন ক্যাপ উড়িয়ে নানা ভঙ্গিতে ছবি তুলছেন।

এদিকে ঢাবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ডক্টর অব সাইন্স ডিগ্রি প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাবর্তন অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন।

অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজের নিবন্ধনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আজ দুপুর ১২টায় অনুষ্ঠিতব্য সমাবর্তনস্থলে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের কেন্দ্রীয় খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেট এবং জিমনেসিয়াম সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করতে বলা হয়েছে। এছাড়া আমন্ত্রিত অতিথিদের যাতায়াতের সুবিধার্থে সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করতে বলা হয়েছে।