ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পদত্যাগ চান রাব্বানী ভিপি নুরের ‘না’

ঢাবি প্রতিনিধি
🕐 ৯:২৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৯

চাঁদাবাজির অভিযোগে ছাত্রলীগের পদ খোয়ানোর পর গোলাম রাব্বানীকে ডাকসু জিএস পদ ছাড়তে বলেছিলেন ভিপি নুরুল হক নুর; এবার নুরকেই পাল্টা আহ্বান জানালেন রাব্বানী। সম্প্রতি ইন্টারনেটে আসা দুটি ফোনালাপের ওপর ভিত্তি করে নুরের বিরুদ্ধে ‘টেন্ডারবাজির’ অভিযোগ তুলে তাকে পদত্যাগের আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন করেন রাব্বানী।

রোববার দুপুরের এ সংবাদ সম্মেলনে রাব্বানীর সঙ্গে ডাকসুতে ছাত্রলীগের প্যানেল থেকে বিজয়ী ১৭ জন উপস্থিত ছিলেন। রাব্বানী বলেন, ‘আমরা ডাকসু পরিবার নুরের এই অপকর্মের দায়ভার নিতে রাজি নই। আমাদের আহ্বান থাকবে, নুর যেন তার ডাকসুর ভিপির পদ থেকে অনতিবিলম্বে পদত্যাগ করেন।’ নুর স্বেচ্ছায় পদত্যাগ না করলে ‘নৈতিক স্খলনের দায়ে’ তাকে বহিষ্কার করতে ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতি আহ্বান জানান রাব্বানী।

এদিকে ‘তদ্বির ও টেন্ডারবাজির’ অভিযোগকে অপপ্রচার বলে দাবি করে আসা নূর এই সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়ায় বলেছেন, ছাত্রলীগ নেতাদের কথায় কান দেওয়ার প্রয়োজন দেখছেন না তিনি।

এ বছরের শুরুতে অনুষ্ঠিত ডাকসুর নির্বাচনে কোটা সংস্কার আন্দোলনকারীদের প্যানেল থেকে নূরসহ দুজন নির্বাচিত হলেও জিএসসহ বাকি সবগুলো পদে বিজয়ী হয় ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা।

কয়েক মাস আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীর বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগ তোলার পর দুজনকে বরখাস্ত করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন ভিপি নুর জিএস রাব্বানীকে পদত্যাগের আহ্বান জানানোর পাশাপাশি নৈতিক স্খলনের দায়ে তাকে বরখাস্ত করতে ডাকসুর সভাপতি উপাচার্যের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তবে তাতে কান দেননি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

জাহাঙ্গীরনগরের উপাচার্যের অভিযোগ নিয়ে রাব্বানী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, সেই ফোনালাপে আমার সংশ্লিষ্টতা যে ছিল না, সেটা কিন্তু ক্লিয়ার হয়েছে। যাই হোক যেহেতু ওই সময় একটা অভিযোগ উঠেছিল, আমি আমার সংগঠনের পক্ষ থেকে এবং আমার নৈতিক দায়বদ্ধতা থেকে সঙ্গে সঙ্গে অব্যাহতি নিয়েছি। আমি এবং আমার সভাপতি। এরপরে আমরা বারবার তদন্ত করতে বলেছি এই ঘটনার। এখন পর্যন্ত কোনো তদন্ত কমিটি কিন্তু গঠন করা হয়নি।

ছাত্রলীগের পদ ছাড়লেও ডাকসুর পদে থাকা রাব্বানী বলেন, আমি ডাকসুর জিএস পদ ব্যবহার করে কোনো কাজ করিনি। যদি আমার নামে ডাকসুর জিএস পদ ব্যবহার করে কোনো অনৈতিক কাজ করার অভিযোগ আসে, অবশ্যই আমি আমার জিএস পদ থেকে অব্যাহতি নেব বা পদত্যাগ করব। আর নুরের বিরুদ্ধে ভিপি পদ ব্যবহার করার কিন্তু কোনো শুধু অভিযোগ নয়, দালিলিক প্রমাণও রয়েছে, অডিও-ভিডিও।

সম্প্রতি নুরের দুটি অডিও ক্লিপ ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে, যাতে তাকে দরপত্রের জন্য তদ্বির করতে শোনা যায়। তবে নুর দাবি করেছেন, তার ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য মোবাইল কথোপকথনের খণ্ডিতাংশের অডিও প্রচার করা হচ্ছে।

ওই অডিওর ভিত্তিতে নূরে পদত্যাগ চেয়ে সংবাদ সম্মেলন করেন রাব্বানীরা; যাতে ছিলেন ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিম অর্ণি, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, সদস্য রকিবুল ইসলাম ঐতিহ্য, তানভীর হাসান সৈকত, তিলোত্তমা শিকদার, নিপু ইসলাম তন্বী, রাইসা নাসের, সাবরিনা ইতি, মুহা. মাহমুদুল হাসান, সাইফুল ইসলাম রাসেল ও রফিকুল ইসলাম সবুজ।

এতে বলা হয়, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় তথা দেশের আপামর ছাত্র সমাজের পক্ষে নুরুল হক নুরের প্রতি আহ্বান জানাই, নিজের সকল অপকর্ম, ব্যর্থতা, অক্ষমতা স্বীকার করে ডাকসুর ভিপি পদ থেকে আপনাকে পদত্যাগ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ডাকসুর সভাপতির কাছে আমরা আহ্বান জানাই, ভিপি পদটিকে অপবিত্র, অপব্যবহার করার অপরাধ স্বীকার করে নুর যদি পদত্যাগ না করে, তাহলে যথাযথ নিয়ম অনুসরণ করে তাকে ডাকসু থেকে বহিষ্কার করা হোক। নুরের বিষয়ে তদন্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী ও দুর্নীতি দমন কমিশনের প্রতিও আহ্বান জানান ডাকসুর এই নেতারা।

তবে এ সংবাদ সম্মেলনের পর ভিপি নূর তার প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বলেন, ‘কেউ যদি প্রমাণ করতে পারে, ডাকসুর ভিপি বিন্দুমাত্র অনৈতিক লেনদেন করেছে, অবৈধ লেনদেন করেছে, দুর্নীতির সঙ্গে জড়িত হয়েছে, প্রমাণটা গণমাধ্যমে উপস্থাপন করলেই ডাকসুর ভিপি পদত্যাগ করবে। দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে আমি পদত্যাগ করব, কিন্তু ছাত্রলীগের কথায় ডাকসুর ভিপি পদত্যাগ করবে না কিংবা ছাত্রলীগের কথায় কর্ণপাত করবে না।

 
Electronic Paper