ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যবিপ্রবিতে আনসারদের আবাসস্থল শিক্ষকদের ক্লাব

শিক্ষার্থীদের প্রকৌশল ওয়ার্কশপে থাকছেন নিরাপত্তাকর্মীরা

নাজমুল হোসাইন, যবিপ্রবি
🕐 ৪:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিল্প উৎপাদন ও প্রকৌশল (আইপিই) বিভাগের শিক্ষার্থীদের হাতে কলমে শেখার জন্য একমাত্র প্রকৌশল ওয়ার্কশপে নেই কোন যন্ত্রপাতি, সেখানে আবাসস্থল হয়েছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত নিরাপত্তাকর্মী (আনসারদের)।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শিল্প উৎপাদন ও প্রকৌশল (আইপিই) বিভাগের শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা, নতুন নতুন যন্ত্রপাতি আবিষ্কার ও কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তার আনুমানিক ৪০ লাখ টাকা বাজেটে প্রকৌশল ওয়ার্কশপটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ২০১৩ সালের ৮ জানুয়ারী। নিদিষ্ট সময় অতিবাহিত হবার পর কাজ শেষ হলেও তা কোন কাজে আসেনি শিক্ষার্থীদের। তাছাড়া আইপিই বিভাগের স্নাতক কোর্সে প্রকৌশল ওয়ার্কশপের ৪-৫ টি কোর্স থাকে যার কোনকিছুই শিখতে পারে না শিক্ষার্থীরা। যার ফলশ্রুতিতে স্নাতক পেরিয়ে যাওয়ার পর কর্মক্ষেত্রে বিড়ম্বনার শিকার হচ্ছেন গ্রাজুয়েটরা।

শুধু শিল্প উৎপাদন ও প্রকৌশল (আইপিই) বিভাগ নয়, প্রকৌশল ওয়ার্কশপটি চালু হলে বিশ্ববিদ্যলয়ের প্রকৌশল অনুষদের সব বিভাগের শিক্ষার্থীরা হাতে কলমে শেখার ক্ষেত্রে এটা ব্যবহার করতে পারবে এবং বিশ্ববিদ্যালয়ের সব মেশিনারিজ যন্ত্রপাতিও এখানে ব্যবহার উপযোগী করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র জানায়, আনসারদের জন্য উপাচার্যের বাসভবন সংলগ্ন ভবন তৈরী করা হলে তা দেখতে খুব দৃষ্টিনন্দন হওয়ায় সেখানে আনসারদের থাকতে না দিয়ে কতিপয় শিক্ষক তাদের আনন্দ বিনোদনের জন্য ক্লাব হিসাবে তৈরী করার জন্য পায়তারা চালান যার ফলশ্রুতিতে আনসার বাসস্থানের জায়গা এখন শিক্ষক ও কর্মকর্তাদের ক্লাব।

শিল্প উৎপাদন ও প্রকৌশল (আইপিই) বিভাগের চেয়ারম্যান ড. এএসএম মুজাহিদুল হক জানান, প্রকৌশল ওয়ার্কশপটি অনেকদিন আগে তৈরী হলেও আমরা তা ব্যবহার করতে পারি না, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কয়েক দফায় চিঠি দিলেও তার কোন সুরাহা হয়নি। সর্বশেষ উপাচার্য বিষয়টি অবগত হলে তিনি খুব দ্রুত সমাধান করার আশ্বাস দেন এবং স্বল্প সময়ে আমরা ওয়ার্কশপটি ব্যবহার করতে পারব বলে আশা করছি।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জানান, বিশ্ববিদ্যালয়ে যোগদান করার পূর্বে অনেক অনিয়ম ছিলো আমি এসে সেগুলো সমাধান করার চেষ্ঠা করেছি, আর খুব দ্রুতই পরবর্তী সেমিস্টার থেকে আইপিই বিভাগের শিক্ষার্থীরা প্রকৌশল ওয়ার্কশপটি ব্যবহার করতে পারবে। আর আনসারদের বাসস্থানের জন্য অত্যাধুনিক আনসার ব্যারাকও নির্মিত হচ্ছে।

 

 
Electronic Paper