ভিসিকে অবরোধ করবেন আন্দোলনকারীরা

ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

জাবির অচলাবস্থা

ভিসিকে অবরোধ করবেন আন্দোলনকারীরা

জাবি প্রতিনিধি ৯:৪৭ পূর্বাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৯

print
ভিসিকে অবরোধ করবেন আন্দোলনকারীরা

দুর্নীতি ও অনিয়মের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের একাংশের চলমান আন্দোলন গতকাল শনিবার ছুটির দিনও অব্যাহত ছিল। এবার সান্ধ্যকালীন সব কোর্সের ক্লাস ও পরীক্ষা বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারীরা। আজ রোববার উপাচার্যকে আন্দোলনকারীরা বাসভবনে অবরুদ্ধ করতে পারেন বলে একাধিক সূত্রে জানা গেছে।

এদিকে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের ওপর হামলা ঘটনায় অজ্ঞাতনামা ৫০-৬০ জন আন্দোলনকারীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আশুলিয়া থানায় মামলাটি দায়ের করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বিষয়টি নিশ্চিত করেছেন।

টানা সাত দিনের ধর্মঘটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা নেমে এসেছে। শিক্ষা কার্যক্রমে চলছে ঢিলেঢালা ভাব। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সমস্যা সমাধানের কোনো উদ্যোগ চোখে পড়েনি।

এ ছাড়া সংবাদ সম্মেলন করে ‘নিরাপত্তা শঙ্কায়’ রয়েছেন দাবি করেছেন আন্দোলনকারীরা। একাধিক সূত্রে জানা গেছে, দাবি না মানায় আজ রোববার থেকে কঠোর কর্মসূচি হিসেবে উপাচার্য ড. ফারজানাকে নিজ বাসভবনে অবরুদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনকারীরা।’

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধানের জন্য মহামান্য আচার্যের কাছে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। গতকাল এক প্রেসনোটে এই তথ্য জানানো হয়। এতে স্বাক্ষর করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার ও সম্পাদক অধ্যাপক মো. সোহেল রানা। এতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় জাবি শিক্ষক সমিতি উদ্বিগ্ন।

বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পে ‘দুর্নীতি ও অনিয়মের’ অভিযোগ তুলে দুই মাস ধরে বিএনপি, বাম ও আওয়ামীপন্থি (একাংশ) শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন করছেন। দুটি দাবি মানলেও দুর্নীতির অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের দাবি মানছেন না উপাচার্য ফারজানা ইসলাম।