জীবন সিনেমা নয়, সিনেমাই জীবন

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

জীবন সিনেমা নয়, সিনেমাই জীবন

আরিয়ান রহমান আকাশ, ক্যাম্পাস প্রতিনিধি ৮:১৮ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

print
জীবন সিনেমা নয়, সিনেমাই জীবন

রাজধানীর গ্রিন বিশ্ববিদ্যালয়ে ‘সবার জন্য সিনেমা’- এই প্রতিপাদ্য নিয়ে ‘হাতছানি দেয় সিনেমা’ শীর্ষক এক চলচ্চিত্র অনুধাবন কর্মশালা ২৪ অক্টোবর’১৯ অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে কর্মশালাটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তথ্য অধিকার ও জনসংযোগ বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিন।

তিনি বলেন, জীবনে সবাই কবিতা লিখেন তার মানে সবাই কবি নয়, তেমনি সিমেনা দেখলেই সিনেমা নির্মান সবাই করতে পারেনা। সিনেমা শুধু বিনোদন দেয় না সাথে নীতি-নৈতিকতা শিক্ষা দেয়। সুতরাং সবাইকে প্রতিষ্ঠানিক শিক্ষা এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভালো সিনেমা নির্মান করতে হবে।

কর্মশালায় ‘গেস্ট অব অনার’ হিসেবে সিনেমার সাম্প্রতিক বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক এবং চলচ্চিত্র ও গণমাধ্যমের শিক্ষক ড. মতিন রহমান।

তিনি বলেন, সিনেমার নিজেস্ব অনেক বৈশিষ্ট্য রয়েছে যে কারনে সবার সিনেমার প্রতি ভালোবাসা রয়েছে। তবে ভালো সিনেমা নির্মান না হওয়ার কারনে দর্শক সিনেমা বিমুখ হয়ে গেছে। ভালো সিনেমা প্রযুক্তি দিয়ে নয়, চিন্তা ভাবনা ও চেতনা থেকে তৈরি করতে হয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন ‘জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন’ বিভাগের সহকারী অধ্যাপক আফজাল হোসেন খান।

গ্রিন বিশ্ববিদ্যালয়ের ‘জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন’ বিভাগের আয়োজনে এবং বিভাগীয় চেয়ারপার্সন ড. অলিউর রহমান-এর সভাপতিত্বে কর্মশালার মূল সঞ্চালক হিসেবে উপস্থিত থেকে কর্মশালা পরিচালনা করেন চলচ্চিত্র গবেষক ও নতুন ধারার চলচ্চিত্র পরিচালক আশরাফুজ্জামান আবীর শেষ্ঠ।

কর্মশালাটি সঞ্চালনা করেন, সিনিয়র লেকচারার মনিরা শরমিন। কর্মশালায় ‘জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন’ বিভাগের শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগ বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।