ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষামন্ত্রীর আশ্বাসে সন্তুষ্ট নয়, আজও অনশনে ননএমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে সন্তুষ্ট না হয়ে দ্বিতীয় দিনের মতো আজও আমরণ অনশন পালন করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। স্বীকৃতিপ্রাপ্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে তারা এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়।

জাতীয় প্রেসক্লাবের সামনে মঙ্গলবার (২২ অক্টোবর) এ অনশন কর্মসূচি পালন করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন তারা।

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার বলেন, আমাদের দাবি একটাই, একযোগে সারাদেশে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করতে হবে। আমাদের এ দাবির সেই নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবো।

এর আগে, গত রোববার রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শিক্ষকরা। বৈঠক শেষে তারা নতুন করে এ কর্মসূচির ঘোষণা করেন।

আলোচনায় শিক্ষামন্ত্রী বলেন, সুনির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতেই শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও দেয়া হবে। বিদ্যমান এমপিও নীতিমালা সংশোধন করা হবে। পরবর্তী নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেয়া হবে। এমপিওপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহের মান নিয়মিত মনিটর করা হবে এবং যারা নীতিমালা অনুযায়ী ফলাফল করবে না তাদের এমপিও বাতিল করা হবে।

এমপিওভুক্তির দাবিতে ১৪ অক্টোবর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করছেন শিক্ষকরা। ১৮ অক্টোবর সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ফোন করে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকের কথা জানান। এর পরিপ্রক্ষিতে রোববার সন্ধ্যায় বৈঠক হয়। তবে আলোচনা ফলপ্রসূ না হওয়া আমরণ অনশনের ঘোষণা দেন শিক্ষকরা।

 
Electronic Paper