ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের দাবি পূরণে চেষ্টার ত্রুটি করিনি

বুয়েট ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

বুয়েটে বাস্তবতা অনেক কঠিন। অনেক সমস্যা থাকে, যেগুলো সম্পর্কে সব কথা বলা যায় না। সব সমস্যার সমাধানও করা যায় না সব সময়। তবে আমার পক্ষ থেকে চেষ্টার ত্রুটি ছিল না। বুয়েটে অনুষ্ঠিতব্য ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে রোববার কথা বলার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

উপাচার্য বলেন, বিভিন্ন সময় অভ্যন্তরীণ সমস্যা দেখা দেয়। আমি প্রধানমন্ত্রীকে বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার বিষয়ে বলেছি। এই কিছুদিন আগেও (জুন) কিন্তু পাঁচ দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছিল। আমি যদি আন্তরিক না হতাম, আমি তো চেষ্টার ত্রুটি করিনি। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছি। তিনি নির্দেশ দেন শনিবার ক্লাস শুরু হবে, তাই হয়েছে। কিন্তু বাস্তবতা তো অনেক কঠিন। অনেক সমস্যা থাকে, যেগুলোর সব কথা বলা যায় না। সব সমস্যার সবসময় সমাধানও করা যায় না। তবে আমার পক্ষ থেকে চেষ্টার ত্রুটি ছিল না।

ভিসি বলেন, ১০-১৫ দিন আগেই তিনি পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার ইচ্ছার কথা জানিয়েছিলেন। ক্যাম্পাসে বিভিন্ন সময় আইনশৃংখলা বিষয়ক জটিলতা দেখা দেয় বলে তার আশঙ্কা হয়েছিল। আর এজন্য যেন কিছু ঘটলে পুলিশের সহায়তা দ্রুত পেতে পারেন সেজন্যই আইজিপির সঙ্গে দেখা করেছিলেন তিনি।

বুয়েটে ছাত্ররাজনীতি প্রসঙ্গে উপাচার্য বলেন, আমার একার আন্তরিকতা থাকলে হবে না, সরকারেরও সমর্থনও লাগবে। প্রধানমন্ত্রী আমাদের শতভাগ সহযোগিতা করেছেন। এ জন্যই বুয়েটে রাজনীতি বন্ধ করার নির্দেশ দিতে পেরেছি।

তিনি বলেন, বুয়েটের নীতিমালার মধ্যে বলা হয়েছে, কোনো রাজনৈতিক ক্লাব, ইত্যাদি গঠন করা যাবে না। যেহেতু প্রধানমন্ত্রী বলেছিলেন ছাত্ররাজনীতি বন্ধ করা হবে কিনা এটা একান্তই বুয়েটের ব্যাপার, সেজন্য ওই নীতিমালার আলোকে ভিসি হিসেবে এই প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি বন্ধের ঘোষণা দিয়েছি।

ভিসি আরও বলেন, আমি আমার ক্ষমতায় রাজনীতি বন্ধ করলাম। এখন সরকারের ক্ষমতা তো রয়েছেই। আমার ক্ষমতা তো সরকারের ক্ষমতার ওপরে না।

 
Electronic Paper