শিক্ষার্থীদের টিউশন ফি দেবে সরকার

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

শিক্ষার্থীদের টিউশন ফি দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক ৯:৩৮ পূর্বাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

print
শিক্ষার্থীদের টিউশন ফি দেবে সরকার

দেশের মাধ্যমিক-পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর টিউশন ফি দেবে সরকার। তবে প্রথম দফায় ২০২০ সালের জানুয়ারি থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের টিউশন ফি দেওয়া হবে। পর্যায়ক্রমে দশম শ্রেণি পর্যন্ত এ ফি দেবে সরকার। শিক্ষার সার্বিক মানোন্নয়নের এ উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ‘কত টাকা লাগবে, কত প্রতিষ্ঠান ও কত শিক্ষার্থী রয়েছে তার হিসাব করা হচ্ছে। পরীক্ষা-নিরীক্ষা চলছে।’ এই প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের কর্মকর্তারা জানান, আগামী জানুয়ারি থেকে ষষ্ঠ শ্রেণির সব শিক্ষার্থীর টিউশন ফি সরকার দেবে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। সেই পরিকল্পনা নিয়ে কাজ চলছে। তবে অন্যান্য ফি শিক্ষার্থীদেরই দিতে হবে।

জানা গেছে, জানুয়ারিতে শুরু করা না গেলেও ২০২০ সালের মধ্যেই শুরু করবে সরকার। স্কুলে শতভাগ শিক্ষার্থীর উপস্থিতি ও গুণগত মানোন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। শিক্ষকদের প্রশিক্ষণসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন চলছে। সর্বশেষ গত রোববার স্কুলে দুপুরের খাবার কর্মসূচি (মিড ডে মিল) চালুর উদ্যোগ নেওয়া হয়।

মিড-ডে মিল কর্মসূচির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পর্যায়ক্রমে সারা দেশে এই কর্মসূচি চালু করতে শিক্ষা সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

এসব কর্মসূচি বাস্তবায়নকালেই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর টিউশন ফি দেওয়ার পরিকল্পনা হাতে নেয় সরকার।

মাউশি কর্মকর্তারা জানান, গ্রামের অনেক দরিদ্র মানুষ টিউশন ফি বেশির কারণে তাদের পছন্দের স্কুলে সন্তানকে পড়াতে পারেন না। টিউশন ফি দেওয়ার দরকার না হলে শিক্ষার্থীরা পছন্দমতো বিদ্যালয়ে লেখাপড়া করতে পারবে। তাই এ উদ্যোগ নিয়েছে সরকার।