ঢাবির দুই শিক্ষক চাকরিচ্যুত

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

ঢাবির দুই শিক্ষক চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক ৯:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

print
ঢাবির দুই শিক্ষক চাকরিচ্যুত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষককে চাকরিচ্যুত করেছে ঢাবি প্রশাসন। তাদের বিরুদ্ধে অভিযোগ, পিএইচডি করতে গিয়ে ছুটি শেষ হওয়ার পরও দেশের বাইরে অবস্থান করায় তাদেরকে চাকরিচ্যুত কর হয়।

রোববার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেন।

চাকরিচ্যুত ওই দুইজন শিক্ষক হলেন- তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক নাফিস জামান শুভ এবং ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আহসানুল আকবর।

সিন্ডিকেট সূত্র জানায়, পিএইচডি করতে কানাডায় গিয়ে ছুটি শেষ হওয়ার পরও কাজে যোগ না দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক নাফিস জামান শুভকে চাকরিচ্যুত করা হয়েছে।

একই অভিযোগে ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আহসানুল আকবরকেও চাকরিচ্যুত করা হয়েছে। তিনি বর্তমানে আমেরিকায় অবস্থান করছেন।

এ বিষয়ে জানতে চাইলে সিন্ডিকেট সদস্য ও অণুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মিজানুর রহমান জানান, ছুটি শেষে নিজ নিজ চাকরিতে যোগদান না করায় তাদেরকে চাকরিচ্যুত করা হয়েছে।

এদিকে সভায় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের উচ্চমান সহকারী-কাম মুদ্রাক্ষরিক খায়রুল বাশারকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়। অর্থঘটিত বিষয়ে তার বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।