ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাউথ এশিয়ান ইয়্যুথ লিডারশীপ অ্যাওয়ার্ড পেলেন আহসান রনি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

'সাউথ এশিয়ান ইয়্যুথ লিডারশীপ অ্যাওয়ার্ড ২০১৯' পেলেন ট্রাভেল বাংলাদেশের প্রতিষ্ঠাতা আহসান রনি। নিজ নিজ সেক্টরে অবদানের জন্য সাউথ এশিয়ার বিভিন্ন দেশগুলোর সেরা তরুণদের মাঝে এই অ্যাওয়ার্ড প্রদান করে গ্লোবাল ইয়্যুথ পার্লামেন্ট ও গ্লোবাল ল থিংকার্স বাংলাদেশ। ‘উই শাইন টুগেদার’ স্লোগানকে সামনে রেখে এশীয় ইয়ুথ কনফারেন্স ও লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৯ অনুষ্ঠিত হয়ে গেলো ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে।

সাউথ এশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নেয়। দেশি-বিদেশী ১৫ জনকে অ্যাওয়ার্ড দেয়া হয়। ট্রাভেল সেক্টরে দারুণ কিছু আইডিয়া নিয়ে কাজ করা এবং আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশকে তুলে ধরার স্বীকৃতিস্বরুপ এই অ্যাওয়ার্ড পেলেন রনি।

২০১৭ সালে ভ্রমণপ্রিয় আহসান রনি আরও কিছু ভ্রমণপ্রিয় বন্ধু-বান্ধবদের নিয়ে প্রতিষ্ঠা করেন 'ট্রাভেল বাংলাদেশ' নামের একটি প্ল্যাটফর্ম।

আহসান রনি খোলা কাগজকে জানান, বিভিন্ন আয়োজন ও ভ্রমণের উদ্দেশ্যে বিভিন্ন দেশে গিয়ে খেয়াল করেছেন, এসব দেশগুলো তাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, উৎসব, দর্শনীয় স্থান, খাবারগুলোকে তাদের দেশ ও অন্য দেশের মানুষের সামনে যত সুন্দরভাবে তুলে ধরে ও প্রচার করে; যা বাংলাদেশে হচ্ছে না। আমাদের শ্যামল প্রকৃতি, নদী, সমুদ্র, পাহাড় ও খাল-বিলের অপরূপ সৌন্দর্য বিদেশিরা তেমনভাবে জানেন না। দেশের মানুষজনও নিজের দেশের ঐতিহাসিক, সাংস্কৃতিক বিষয়গুলো সম্পর্কে তেমন জানেন না বা জানার সুযোগ পান না।

ট্রাভেল বাংলাদেশ নিয়ে বলতে গিয়ে আহসান রনি বলেন,'ট্রাভেল বাংলাদেশ (www.travelbd.xyz) মূলত এমন একটি ট্রাভেল প্ল্যাটফর্ম যা বাংলাদেশের ৬৪ জেলার প্রতিটি স্থানের ইতিহাস,ঐতিহ্য, সংস্কৃতি, দর্শনীয় স্থান, স্থানীয় খাবার, উৎসব, ভ্রমণ গল্প, থাকার জায়গাসহ দেশের বাইরের ভ্রমণ বিষয়ক সকল তথ্য দিয়ে থাকে। বাংলা, ইংরেজি লেখা এবং ভিডিও-র মাধ্যমে ট্রাভেলারদেরকে ভ্রমণে আগ্রহী করে তোলা, সাহায্য করা, তাদেরকে পরিবেশ বিষয়ে সতর্ক করার কাজ করে।

শুধু ট্রাভেলারদেরকে নয় বিভিন্ন ট্রাভেল এজেন্সী, ট্যুর অপারেটর, রিসোর্ট, হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য ট্রাভেল প্ল্যাটফর্মগুলোর ব্যবসার প্রসারের জন্য বাংলা-ইংরেজী কনটেন্ট, ভিডিও মেকিং, ডিজিটাল মার্কেটিং, আইটি ও কনসালটেন্সি সেবা প্রদান করছে ট্রাভেল বাংলাদেশ।

বর্তমানে দেশের ভ্রমণ বিষয়ক সবচেয়ে বড় প্ল্যাটফর্মগুলোর একটি ট্রাভেল বাংলাদেশ। সারা দেশে প্রায় ৫২ জনের বিশাল টিম রয়েছে ট্রাভেলবিডির। প্রতি মাসে ৫ লাখের অধিক মানুষকে ভ্রমণ তথ্য দিয়ে সহায়তা করছে ট্রাভেল বাংলাদেশ। নতুন টিম নিয়ে যাত্রা শুরু করলেও ট্রাভেল বাংলাদেশ টিম ওয়াই-ওয়াই গোষ্ঠী ও ইএমকে সেন্টারের যৌথ উদ্যোগ আয়োজিত সামাজিক উদ্যোগ ইনকিউবেটর-২০১৮-তে সেরা উদ্যোগগুলোর একটি হিসেবে জায়গা করে নেয়। পরবর্তীতে দেশের অন্যতম সেরা স্টার্টআপ সাপোর্ট প্ল্যাটফর্ম 'স্টার্টআপ ঢাকা'-এর ইনকিউবেটরেও জায়গা করে নেয় ট্রাভেল বাংলাদেশ। দেশের শীর্ষস্থানীয় স্টার্টআপ উদ্যোক্তাদের কাছ থেকে ট্রেনিং নিয়ে ট্রাভেল বাংলাদেশ টিম এখন আরও পরিণত বলে জানালেন ট্রাভেল বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সিইও আহসান রনি।

তিনি আরও জানালেন, সম্প্রতি সার্ক চেম্বার অব কমার্স আয়োজিত স্টার্টআপ উদ্যোগদের নিয়ে আয়োজিত ক্যাম্পেও দেশের সেরা উদ্যোগগুলোর একটি হিসেবে অংশ নেয় ট্রাভেল বাংলাদেশ।

আহসান রনি জানালেন, নেপালের কাঠমান্ডুতে সারা পৃথিবীর ট্রাভেল কোম্পানি ও অর্গানাইজেশনগুলোর অংশগ্রহণে দ্যা রিজিলিয়েন্ট কাউন্সিল ও নেপাল ট্যুরিজম বোর্ডের যৌথ আয়োজনে এশিয়ান রিজিলিয়েন্স সামিট ২০১৯-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে ট্রাভেল বাংলাদেশ। শুধু তাই নয় ইন্টারন্যাশনাল ইস্টিটিউট ফর পিচ থ্রু ট্যুরিজম বা আইআইপিটি অ্যাওয়ার্ড ২০১৯-এ বিশ্বের বিভিন্ন দেশের সেরা ভিন্নধর্মী ১২টি উদ্যোগের একটি হিসেবে বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়ে এই আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে 'ট্রাভেল বাংলাদেশ'!

এই অ্যাওয়ার্ডটি চলার পথে দারুণ অনুপ্রেরণা দেবে বলে জানালেন রনি। আহসান রনি স্বপ্ন দেখতে ভালবাসেন এবং দেশের জন্য বড় ধরনের কিছু করার জন্য সবসময় কাজ করে চলেছেন। এই পথে প্রতিনিয়ত প্রচুর বাধাঁর সম্মুখীন হতে হয়; কিন্তু আহসান রনি আগেও থেমে যাননি, ভবিষ্যতেও থেকে যেতে চান না। দেশ থেকে যাত্রা শুরু করলেও ট্রাভেল বাংলাদেশকে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মে রুপ দেওয়ার জন্য দৃঢ় প্রত্যয় এই উদ্যমী তরুণের।

 
Electronic Paper