ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জরাজীর্ণ শহীদ মিনার

শাকিল মিয়া, ঢাকা কলেজ
🕐 ৪:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

উপমহাদেশের প্রথম ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ। কিন্তু কলেজটির শহীদ মিনার জরাজীর্ণ অবস্থায় রয়েছে। দেবে যাওয়া আর ফাটল ধরায় সামনের দিকে ঝুঁকে পড়েছে শহীদ মিনার। এতে করে শহীদদের স্মরণীয় রাখার মূলস্তম্ভ শহীদ মিনারের সৌন্দর্য ও সম্মান ক্ষুণ্ন হচ্ছে।

১৯৫২ সালের ২৪ ফেব্রুয়ারি সর্বপ্রথম শহীদ মিনার উদ্বোধন করেন শহীদ শফিউর রহমানের বাবা মাহাবুবুর রহমান। বাঙালিদের তেজদীপ্ত মুক্তি ও সর্বপ্রথম পাকিস্তানের বিরুদ্ধে জয়ী হওয়ার মূর্ত প্রতীক এই শহীদ মিনার। এদেশের মাটিতে আজও ভিজে আছে শহীদদের রক্তে।

এ বিষয়ে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৌর শাইন বলেন, আমরা যেমন উপাসনালয়কে শ্রদ্ধা ও সম্মান করি; ঠিক একইভাবে শহীদ মিনারকেও শ্রদ্ধা ও সম্মান করা উচিত। কেননা এই স্তম্ভের সঙ্গে জড়িয়ে রয়েছে শহীদদের রক্তেভেজা স্মৃতি। গোটা জাতির কাছে এটি একটি শ্রদ্ধা ও ভক্তিময় স্থান। এ বিষয়ে প্রশাসনের উচিত শহীদ মিনারকে পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখার পাশাপাশি রক্ষণাবেক্ষণ করা।

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, নতুন ভবনের নির্মাণকাজ শেষ হওয়ার পর শহীদ মিনারকে নতুনভাবে তৈরি করা, চারপাশে ফুল দিয়ে সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি শহীদ মিনার চত্বর হিসেবে তৈরি করা হবে বলে তিনি আশ্বাস দেন।

 
Electronic Paper