ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যবিপ্রবিতে অর্ধশত নিয়োগ বোর্ড, সুযোগ হারাচ্ছেন যোগ্যরা

যশোর প্রতিনিধি
🕐 ৮:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০১৯

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রায় অর্ধশত অস্বাভাবিক নিয়োগ বোর্ড ও আপগ্রেশন বোর্ড গঠন করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। উদ্দেশ্যমূলকভাবে এ বোর্ডে চাকরিপ্রার্থীদের সংক্ষিপ্ত সময়ের নোটিশে ডাকায় অনেক প্রার্থী বোর্ডে হাজির হতে পারেননি। এতে যোগ্যদের নিয়োগ প্রাপ্তির সুযোগ নষ্ট হয়েছে।

গত ৭ আগস্ট যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রভাষক পদে নিয়োগের জন্য বোর্ড সভা করে কর্তৃপক্ষ। এজন্য পর্যাপ্ত সময় না দিয়ে আবেদন করা ৯৯ জন চাকরি প্রত্যাশীকে মাত্র চারদিন আগে ৩ আগস্ট নোটিশের মাধ্যমে অবহিত করা হয়। ৪ আগস্ট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক পদে নিয়োগ বোর্ডের সভাটি হয়। আর এক্ষেত্রেও চারদিন আগে নোটিশ করা হয় ৩০ জুলাই। অণুজীব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক পদে ১০ জুলাই নোটিশের পর ১৪ জুলাই অনুষ্ঠিত হয় নিয়োগ বোর্ড। আর ১৬ জুলাই কেমিক্যাল বিভাগের সহকারী অধ্যাপক পদে নিয়োগ বাছাই বোর্ডের সভাটি হয়। এজন্য আগের দিন ১৫ জুলাই নোটিশ জারি করা হয়।

এর আগে গত ২১ মে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সেকশন অফিসারসহ ৪৯টি পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে যবিপ্রবি প্রশাসন। তবে এ নিয়োগ বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা সুস্পষ্টভাবে অমান্য করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনার বাইরে এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে বলে তখন স্বীকার করেছিলেন যবিপ্রবির রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার আহসান হাবিব।

এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ জনবল নিয়োগে ব্যাপক দুর্নীতির আশঙ্কায় মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে এ নিয়োগ প্রক্রিয়া স্থগিতের আবেদন জানিয়েছেন। শিক্ষকদের একাংশ বলছেন, কয়েক কোটি টাকা নিয়োগ বাণিজ্যকে টার্গেট করে মঞ্জুরি কমিশনের নির্দেশনাকে উপেক্ষা করে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা নিয়োগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে একটি নির্দেশনা পাঠানো হয়েছে। মঞ্জুরি কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক কামাল হোসেন স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, অনুমোদিত পদ ব্যতীত বা পদ পরিবর্তন বা উচ্চতর পদের বিপরীতে নিম্ন পদে কোনো জনবল নিয়োগ প্রদান করা যাবে না। কিন্তু এই নির্দেশনা অমান্য করে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ২১ মে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে জনবল নিয়োগের কথা বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার আহসান হাবিব বলেন, অধ্যাপক পদের বিপরীতে যদি যোগ্য কাউকে না পাওয়া যায় এজন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে নির্দেশনা থাকলেও ভিসি স্যার তার নিজস্ব ক্ষমতা বলে এ সিদ্ধান্ত নিয়েছেন।

 
Electronic Paper