নজরদারিতে আসছে ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

নজরদারিতে আসছে ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক ২:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০১৯

print
নজরদারিতে আসছে ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান

স্বচ্ছ জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরিতে নজরদারির আওতায় আসছে দেশের ৩৬ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। এ লক্ষ্যে পরিকল্পনা তৈরির কাজ চলছে। এর মাধ্যমে প্রতিব ছর দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং করা হবে। প্রতিবছর এসব প্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ)। শিক্ষা মন্ত্রণালয় এমন পদক্ষেপ হাতে নিচ্ছে।

কর্মপরিকল্পনায় দেখা গেছে, শিক্ষার মানোন্নয়নে জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরির কাজ শুরু করা হয়েছে। এ লক্ষ্যে প্রতি বছর দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। নিয়মিত পরিদর্শন, নিরীক্ষা ও অভিযোগ তদন্ত করে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেদন পাঠানো হবে। একই সঙ্গে এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত অবস্থা যাচাই করা হবে।

জানা গেছে, বর্তমান সরকারের শিক্ষাখাতে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একাধিক সভা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেনের উপস্থিতিতে এসব সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষাখাতের সব বিভাগকে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়।

আগামী ৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আরও একটি সভায় সব কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।