ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভর্তি জালিয়াতিতে ঢাবির ৬৯ শিক্ষার্থী বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৩ অপরাহ্ণ, আগস্ট ০৬, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে প্রতিষ্ঠানটির ৬৯ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে তাদের বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়।

এসব শিক্ষার্থী ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, বহিষ্কৃত ৬৯ জন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে এবং সাত দিনের মধ্যে জবাব চাওয়া হবে।

সভা শেষে উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণ হওয়ায় ৬৯ জন শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছি। তাদের নিরপরাধ প্রমাণের সুযোগও রাখা হচ্ছে। সাত কার্য দিবসের মধ্যে তাদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না- সে বিষয়ে কারণ দর্শাতে বলা হবে।

এর আগে ২৩ জুন ঢাবিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি এবং চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগে ৮৭ ঢাবি শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

প্রায় দেড় বছর ধরে চলা দীর্ঘ তদন্ত শেষে ঢাবির বহুল আলোচিত প্রশ্নফাঁস মামলায় দুটি পৃথক আইনে অভিযুক্তদের বিরুদ্ধে মোট চারটি চার্জশিট দাখিল করে সংস্থাটি। গতকাল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিল ঢাবি প্রশাসন।

 
Electronic Paper