চূড়ান্ত সবাই নীল দলের

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

ঢাবি উপাচার্য প্যানেল

চূড়ান্ত সবাই নীল দলের

ঢাবি প্রতিনিধি ১০:৫৯ পূর্বাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

print
চূড়ান্ত সবাই নীল দলের

বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের প্যানেল সাদা দলের বর্জনের মধ্যে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট অধিবেশনে আওয়ামী লীগ সমর্থক নীল দল প্রস্তাবিতদের দিয়েই চূড়ান্ত হয়েছে উপাচার্য প্যানেল।

এ প্যানেলে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ছাড়াও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল রয়েছেন। এ প্যানেল এখন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে। এদের একজনকে উপাচার্য পদে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

বুধবার বেলা সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের এ বিশেষ অধিবেশন শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের ১০৫ সদস্যের বর্তমান সিনেট প্রশ্নবিদ্ধ অভিযোগ তুলে অধিবেশন বর্জন করে সাদা দল।

২০১৭ সালের ২৯ জুলাই সিনেট বৈঠকে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উপাচার্য নির্বাচনে তিন সদস্যের প্যানেল মনোনীত করেন। কিন্তু এক রিট আবেদনে হাইকোর্ট ২০১৭ সালের ১০ অক্টোবর সেই বিশেষ সভা ও তিন সদস্যের উপাচার্য প্যানেলকে অবৈধ ঘোষণা করেন। আদালত ছয় মাসের মধ্যে যথাযথভাবে সিনেট গঠন করে উপাচার্য প্যানেল মনোনীত করতে কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

এর মধ্যেই ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধ্যাপক আখতারুজ্জামানকে সাময়িকভাবে ঢাবি উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের আদেশ জারি করেন। তার আগে ঢাবির প্রো-উপাচার্যের (প্রশাসন) দায়িত্বে ছিলেন আখতারুজ্জামান।