তিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

তিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ১১:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

print
তিন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গতকাল রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ভর্তি পরীক্ষার এই তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত চবির, ৪ থেকে ৮ নভেম্বর ইবির এবং ১৯ বা ২৬ অক্টোবর শাবিপ্রবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চবির ভর্তিপরীক্ষা শুরু ২৬ অক্টোবর : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৬ অক্টোবর শুরু হবে। গতকাল রোববার চবি উপাচার্যের সভাকক্ষে ভর্তি পরীক্ষা নিয়ে ডিনদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ২৬ অক্টোবর থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। তবে ভর্তি কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য পরে জানানো হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চবির ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস এম আকবর হোসাইন বলেন, গতকাল (রোববার) উপাচার্যের সঙ্গে ডিনদের সভায় শুধু ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ হয়েছে। পরবর্তী সভায় বিস্তারিত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইবিতে ভর্তি পরীক্ষা ৪ থেকে ৮ নভেম্বর : কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে প্রশাসন ভবনের মিলনায়তনে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ইবিতে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন ফরম ২ সেপ্টেম্বর থেকে বিতরণ করা হবে। অনলাইনের মাধ্যমে এ ফরম বিতরণ চলবে ১ অক্টোবর পর্যন্ত। ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ১৫ নভেম্বর। মেধা ও অপেক্ষমাণ মেধার ভর্তি চলবে ৩০ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ২০২০ সালের ১১ জানুয়ারি ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

শাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা ১৯ বা ২৬ অক্টোবর : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৯ বা ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। গতকাল রোববার সকালে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গতকাল সকাল ১০টার দিকে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে একাডেমিক কাউন্সিলের জরুরি বৈঠক বসে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ নিয়ে জরুরি সভা আহ্বান করা হয়েছিল। সভায় আগামী ১৯ বা ২৬ অক্টোবর স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয় পরিষদের (বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নীতিনির্ধারণী ফোরাম) বৈঠকে উক্ত দুটি তারিখের একটিকে বেছে নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় ১৯ বা ২৬ অক্টোবরের মধ্যে যে কোনো একটি তারিখ চূড়ান্ত করা হবে।

গতকাল দুপুরে ইবির তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার রাশিদুজ্জামান খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ বছর ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন, ব্যবসায় প্রশাসন এবং বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত মোট ৪টি ইউনিটের অধীনে ৩৩টি বিভাগে ২২৭৫ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।