ইবিতে বিদ্যুৎ বিভ্রাট

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

ইবিতে বিদ্যুৎ বিভ্রাট

ইরফান রানা, ইবি ৮:৪৮ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০১৯

print
ইবিতে বিদ্যুৎ বিভ্রাট

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নিয়মবর্হিভূত ভাবে বসানো হচ্ছে শীততাপ নিয়ন্ত্রক (এসি)। পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ না থাকায় অতিরিক্ত চাপে পুড়ে যাচ্ছে ট্রান্সফর্মার। ফলে বিদ্যুৎ বিভ্রাট চরম আকার ধারণ করেছে। ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের ফলে এসিসহ নষ্ট হচ্ছে কম্পিউটার, ফ্যান। সমস্যা সমাধানে অতিরিক্ত ট্রান্সফর্মার স্থাপন ও নিয়মবহির্ভূত এসি স্থাপন বন্ধ করার দাবি করেছে প্রকৌশল বিভাগ।

প্রকৌশল অফিস সূত্রে, গত বছরের ১৮ মে অনুমতি ব্যাতিত ক্যাম্পাসে এসি স্থাপনে নিষেধাজ্ঞা আরোপ করে প্রশাসন। তবে নিয়মের তোয়াক্কা না করে বিভিন্ন অফিস ও ব্যক্তিগত কক্ষে এসি বসানো হচ্ছে। বর্তমানে ক্যাম্পাসের আটটি ভবনেই রয়েছে প্রায় ৫০০টি এসি। এতে প্রয়োজনের তুলনায় বিদ্যুৎ সরবরাহ কমে গেছে।

উপ-প্রধান প্রকৌশলী আব্দুল মালেক বলেন, ‘বিদ্যুৎ বিভ্রাট ঠেকাতে প্রত্যেক ভবনে আলাদা আলাদা ট্রান্সাফর্মার দরকার। অন্যথায় এ সমস্যার স্থায়ী কোনো সমাধান নেই।’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল জানান, বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ সমস্যা দিন দিন প্রকট আকার ধারণ করছে। যে কোনো সময় ঘটতে পারে বড় ধরণের বিদ্যুৎ বিপর্যয়।

ইতোমধ্যে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হল, খালেদা জিয়া হলের মূল বিদ্যুৎ সংযোগ লাইন অতিরিক্ত লোডের কারণে পুড়ে গেছে। বাই পাস লোড করে লাইন করে চালানো হচ্ছে। সাদ্দাম হোসেন হল, জিয়াউর রহমান হল ও অনুষদভবনসহ বেশকিছু ভবন রয়েছে অত্যন্ত ঝুকিপূর্ণ অবস্থায়। অতিরিক্ত লোডের কারণে যে কোন সময় বড় দুর্ঘটনা ঘটে পুরা ক্যাম্পাসে দীর্ঘ সময়ের জন্য বিদ্যুৎ বিভ্রাট ঘটে যেতে পারে।