জবিতে ১ আগস্ট আবেদন শুরু

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

জবিতে ১ আগস্ট আবেদন শুরু

জবি প্রতিনিধি ১১:৩৬ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০১৯

print
জবিতে ১ আগস্ট আবেদন শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তির আবেদন আগামী ১ আগস্ট শুরু হয়ে চলবে ২০ আগস্ট পর্যন্ত। গতকাল বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। নির্ধারিত জিপিএধারী পরীক্ষার্থীরা ১০০ টাকা জমা দিয়ে প্রাথমিক বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন।

লিখিত ভর্তি পরীক্ষা শুরু হবে ১৪ সেপ্টেম্বর। ইউনিট-১, ইউনিট-২ এবং ইউনিট-৩ এর প্রাথমিকভাবে বাছাই পরীক্ষার্থীরা ২৩ আগস্ট হতে ৬০০ টাকা (সার্ভিস চার্জ ব্যতীত) দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট লিখিত পরীক্ষায় আবেদন পূরণ করতে পারবেন এবং ২ সেপ্টেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে। এছাড়াও বিশেষায়িত বিভাগের ভর্তির আবেদনের জন্য ৫০০ টাকা ফি নির্ধারিত জিপিএধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া ও বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার এবং ভর্তি সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবার, এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমান পরীক্ষায় বিজ্ঞান অনুষদ এবং লাইফ আর্থ সায়েন্স অনুষদভুক্ত ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইনস্টিটিউটভুক্ত ইউনিট-২ (মানবিক শাখা) এর জন্য ন্যূনতম জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) থাকতে হবে। বিশেষায়িত বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ভর্তির আবেদনের জন্য এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয়) থাকতে হবে। যেসব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি-সমমান এবং ২০১৯ সালে এইচএসসি-সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তির পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এবার তিনটি ইউনিট ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা)- ১ হাজার ২৭০টি, ইউনিট-৩ (বাণিজ্য শাখা)- ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ- ১৫০টি) সর্বমোট ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার) এবং ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার) সকাল (১০.০০টা থেকে ১১.৩০টা) এবং বিকাল (৩.০০টা থেকে ৪.৩০টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে।