ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জিপিএ-৫-এ ছেলেরা, পাশের হারে মেয়েরা এগিয়ে

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৫৪ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এ বছর পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এ বছর ১০ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। সেই অনুযায়ী এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

এদিকে এবার পাসের হারে মেয়েরা এগিয়ে। মেয়েদের পাসের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। যেখানে মোট জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭১০ জন। অন্যদিকে ছেলেদের পাসের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ। যেকানে জিপিএ-৫ পেয়েছে ২৪ হাজার ৫৭৬ জন। অর্থাৎ মেয়েদের চেয়ে ছেলেরা পাসের হারে পিছিয়ে থাকলেও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

এর আগে গণভবনে বুধবার সকাল ১০টার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ ছাড়া সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এরপর সংবাদ সম্মেলনে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তরের পর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এরপর দুপুর দেড়টা থেকে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানের এবং যেকোনো মোবাইল থেকে এসএমএস-এর মাধ্যমে ফলফল জেনে নিচ্ছেন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০। এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ হলো।

সাধারণ ৮টি শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে কুমিল্লা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ, পাস করেছে ৭৩ হাজার ৩৫৮ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭১ জন শিক্ষার্থী।

দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ, পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন।

তৃতীয় অবস্থানে যশোর বোর্ড। এ বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ, পাস করেছে ৯৫ হাজার ৪৯৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন।

চতুর্থ অবস্থানে দিনাজপুর বোর্ড। পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ, পাস করেছে ৮৯ হাজার ২৩৩ জন।

পঞ্চম ঢাকা বোর্ড। পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ, পাস করেছে ২ লাখ ৭৯ হাজার ৯৭৯ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১৮৭ হাজার জন।

ষষ্ঠ অবস্থানে বরিশাল বোর্ড। পাসের হার ৭০ দশমিক ৬৫ শতাংশ, পাস করেছে ৪৪ হাজার ৮৮৭ জন, জিপিএ-৫ ১ হাজার ২০১ জন।

সপ্তম অবস্থানে সিলেট বোর্ড। পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ, পাস করেছে ৫১ হাজার ১২৪ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৪ জন।

অষ্টম অবস্থানে রয়েছে চট্টগ্রাম বোর্ড। এ বোর্ডে পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ, পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন।

মাদরাসা বোর্ডে এ বছর পাস করেছে ৭৬ হাজার ৩৮১ জন, পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। তাদের মধ্যে ২ হাজার ২৪৩ জন জিপিএ-৫ পেয়েছে। আর কারিগরি শিক্ষা বোর্ডে এবার ১ লাখ ২৪ হাজার ৩২০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ২ হাজার ৭১৫ জন। পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার হাজার ২৩৬ জন।

 

 
Electronic Paper