ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাস না করেই চতুর্থ বর্ষে সাদ্দাম!

ঢাবি প্রতিনিধি
🕐 ৮:৫৬ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগে টানা ৭ বছর অনার্সে পড়ছেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ও ডাকসুর সহ-সাধরণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন। তৃতীয় বর্ষের সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি তিনি। ফলাফলের তালিকায় নেই তার নাম। তবু চতুর্থ বর্ষে পড়ছেন তিনি। এমনকি অংশগ্রহণ করেছেন চতুর্থ বর্ষের প্রথম পর্বের পরীক্ষায়। এতে ক্ষোভের সৃষ্টি হয়েছে বিভাগটির অন্য শিক্ষার্থীদের মধ্যে।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, সাধারণত কোনো শিক্ষার্থী সেমিস্টার বা বার্ষিক পরীক্ষায় একাধিক বিষয়ে অনুত্তীর্ণ হলে ফলাফলের খাতায় নাম আসে না। তবে যারা একটি বিষয়ে অনুত্তীর্ণ হন তাদের নাম ফলাফলের তালিকায় থাকে এবং তারা পরবর্তী সেমিস্টার বা বর্ষে ভর্তি হতে পারেন। ফলাফলের তালিকায় যাদের নাম আসে না তাদের আগের সেমিস্টার বা বর্ষে পুনরায় পড়াশোনো করে উত্তীর্ণ হতে হয়।

এদিকে, সাদ্দাম কয়েকটি বিষয়ে অনুত্তীর্ণ হওয়ায় ফলাফলের খাতায় তার নাম না এলেও তিনি পরবর্তী বর্ষে পদোন্নতি পেয়েছেন বলে জানা যায়। কয়েকটি বিষয়ে অনুত্তীর্ণ হয়ে পরবর্তী বর্ষে পদোন্নতি পাওয়ার নজির নেই আইন বিভাগে। সাদ্দামের বিষয়টি বিশেষ বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিভাগ সূত্রে জানা যায়, চতুর্থ বর্ষের প্রথম পর্বের পরীক্ষায় অংশ নিচ্ছেন সাদ্দাম। এরমধ্যে দুটি পরীক্ষা শেষও হয়েছে। এই পরীক্ষায় অংশ নেওয়া জন্য তার ক্লাসে উপস্থিতি রয়েছে ২০ দশমিক ৪৭ শতাংশ। যদিও কারও ২০ শতাংশ উপস্থিতি থাকার শর্তে এর আগে কারও পরীক্ষা দিতে দেওয়া হয়নি।

এদিকে, চতুর্থ বর্ষের পাবলিক ইন্টারন্যাশনাল ল (৪০৪) কোর্সেও ১৮টি ক্লাসের মধ্যে তার উপস্থিতি দেখানো হয়েছে ১২টিতে। তবে চতুর্থ বর্ষের একাধিক শিক্ষার্থী অভিযোগ করেন, তিনি কোনো কোর্সেই নিয়মিত ক্লাস করেন না। তাকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দেওয়ার জন্যই তার উপস্থিতি বাড়ানো হয়েছে।

এ বিষয়ে বিভাগটির চেয়ারপারসন অধ্যাপক ড. নাইমা হকের মোবাইলে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

জানা যায়, গত ২৭ মে আইন বিভাগের তৃতীয় বর্ষের সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়। তাতে দেখা যায়, ১২৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ১২১ জন পরীক্ষায় পাস করেন। পাসের হার ৯৭ দশমিক ৫৮ শতাংশ। অনুত্তীর্ণ তিনজনের একজন হলেন সাদ্দাম হোসেন।

ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ২০১১-১২ সেশনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পার হতে তিনি তিন বছর সময় নেন। ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি অকৃতকার্য হন। চতুর্থবারের প্রচেষ্টায় ২০১৫ সালে তিনি প্রথম বষের পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর ২০১৬ সালের দ্বিতীয় বর্ষের সমাপনী পরীক্ষায় পাস করতে পারেননি সাদ্দাম হোসেন। ২০১৭ সালের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১৮ সালে তৃতীয় বর্ষে পদার্পণ করেন। সেই তৃতীয় বর্ষের পরীক্ষা চলতি বছরের ১৪ জানুয়ারি শুরু হয়। সেই পরীক্ষায়ও অনুত্তীর্ণ হয়েছেন সাদ্দাম। সর্বোপরি এই ছাত্রনেতা গত সাত বছরে পাঁচবার ফাইনাল পরীক্ষায় ফেল করেন।

এ বিষয়ে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রহমত উল্লাহ বলেন, মানবিক বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগে শিক্ষার্থীদের এমন সুযোগ দেওয়া হয়। তার ক্ষেত্রেও তেমন সুযোগ দেওয়া হয়েছে। এ সুযোগ দেওয়া না হলে অনেকেই শিক্ষা অর্জনের ক্ষেত্রে পিছিয়ে পড়বে। সেজন্য চাইলেই সব জায়গায় আইনের প্রয়োগ ঘটানো যায় না।
সাদ্দামের উপস্থিতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর সঙ্গে সঙ্গেই কোনো বিভাগে ফল প্রকাশিত হয় না। ফল প্রকাশের আগেই কেউ পরবর্তী বর্ষে ক্লাস শুরু করতে পারে। তার ক্ষেত্রেও এমন হতে পারে যে, ফল প্রকাশের আগে পরবর্তী বর্ষে ক্লাস শুরু করেছে। সেজন্যই তার উপস্থিতি এসেছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামুজ্জামানকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

তৃতীয় বর্ষে পাস না করেও চতুর্থ বর্ষে পড়াশোনোর কিভাবে সুযোগ পেয়েছেন জানতে চাইলে সাদ্দাম হোসেন জানান, তৃতীয় বর্ষে আমার এক বিষয়ে ফেল আছে। কথা সত্যি। তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম আছে এক বিষয়ে অকৃতকার্যরা পরের বছর ওই বিষয়ে রেফার্ড এক্সাম দিতে পারবে। এ নিয়ম মেনে তৃতীয় বর্ষে এক বিষয়ে অকৃতকার্য একাধিক শিক্ষার্থীর মতো আমিও চতুর্থ বর্ষে পড়ালেখা চালিয়ে যাওয়ার সুযোগ পেয়েছি।

 
Electronic Paper