বাকৃবিতে স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বাকৃবিতে স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু

বাকৃবি প্রতিনিধি ৪:২০ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০১৯

print
বাকৃবিতে স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রথমবারের মত ব্রয়লার ও লেয়ার মুরগির স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক দুটি পোল্ট্রি শেড চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে শনিবার পোল্ট্রি ফার্মে ওই পোল্ট্রি শেডগুলোর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এ সময় বাকৃবি উপাচার্য বলেন, বাংলাদেশে পোল্ট্রি খামারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কিন্তু বেশির ভাগ পোল্ট্রি খামারগুলোতে জীব নিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে রোগবালাই লেগেই থাকে সব সময়। যার ফলে বাংলাদেশের পোল্ট্রি শিল্প দিন দিন ঝুঁকির মুখে পড়েছে। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড নির্মাণ বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে এক নতুন দিগন্ত এনে দিয়েছে।

সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় এসব পোল্ট্রি শেডে রোগ-বালাইয়ের পরিমাণ যেমন কম তেমনি উৎপাদনও কয়েকগুণ বেশি। বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় এমন স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু একটি যুগান্তকারী পদক্ষেপ। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেডটি চালুর মাধ্যমে শিক্ষার্থীরা যেমন হাতে-কলমে উন্নত শিক্ষা অর্জন করতে পারবে তেমনি গবেষণার কাজে ও ভবিষ্যতে চাকরির ক্ষেত্রেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে।

এর আগে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম ভবনের সম্মেলন কক্ষে এ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।